`মওকা মওকা’ নিয়ে বিপাকে ভারত

বিশ্বকাপ ক্রিকেট-২০১৫ নিয়ে ভারতে তৈরি বহুজাতিক প্রতিষ্ঠান কোকাকোলার ‘মওকা মওকা’ বিজ্ঞাপন নিয়ে জোর আলোচনা-সমালোচনা ও বিতর্ক সৃষ্টি হয়েছে।

বিশেষ করে বাংলাদেশ ও পাকিস্তানের ক্রিকেটামোদীদের নাজেহাল করে ছেড়েছে বিজ্ঞাপনটি। বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশ ও পাকিস্তান হারার পরে দেশ দুটির সমর্থকদের ব্যথিত করেছে বিদ্রূপাত্মক ও ব্যঙ্গাত্মক এ বিজ্ঞাপন ।

প্রতিশোধস্বরূপ অস্ট্রেলিয়া ও ভারতের ম্যাচের ফলাফলের আশায় ছিলেন বাংলাদেশ ও পাকিস্তানের সমর্থকরা। অস্ট্রেলিয়ার কাছে হারার পর সেই বিদ্রূপের ঝাল হাড়ে হাড়ে টের পাচ্ছে ভারত।

সেমিফাইনালে ভারত বিদায় নেওয়ার পরের দিন থেকে পাকিস্তান ও বাংলাদেশের হাজারো ক্রিকেটামোদী ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই সদর দফতরে ফোন দিয়ে ‘মওকা মওকা’ গানের লাইন শোনাচ্ছেন। তাদের ফোন ধরতে ধরতে বিসিসিআইয়ের ফোন অপারেটরদের রীতিমতো নাভিশ্বাস উঠে যাচ্ছে। একের পর এক ফোন আসছে, একটা রাখতে না রাখতেই আরেকটা। ধরার সঙ্গে সঙ্গেই ওপাশ থেকে শুনিয়ে দেওয়া হচ্ছে ‘মওকা, মওকা’ গান। বোঝাই যাচ্ছে, অস্ট্রেলিয়ার কাছে ভারতের হারের পর ব্যঙ্গাত্মক ফোন করছেন অনেকে।

শেষ পর্যন্ত বিসিসিআই বাধ্য হয়ে ফোনের লাইন বন্ধ করে দিয়েছে। বিষয়টি নিয়ে বিসিসিআইয়ের উচ্চপর্যায়েও আলোচনা হয়েছে।

বিসিসিআইয়ের এক কর্মকর্তারা শনিবার ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘আমাদের ওয়েবসাইটে বিসিসিআইয়ের ফোন নম্বর পাওয়া যায়। সেই নম্বর নিয়ে একের পর এক ফোন আসছে পাকিস্তান ও বাংলাদেশের ক্রিকেটভক্তদের কাছ থেকে। এসব উন্মাদ ও প্রতিহিংসাপরায়ণ লোক ভারত হারায় সাধারণত বেশ খুশি। তারা আমাদের সঙ্গে তামাশা ও কৌতুক করছে। কিন্তু এটা ছিল সত্যিই জ্বালাতনের একটি বিষয়। বিজ্ঞাপনটি বেশ জনপ্রিয় কিন্তু আমরা চিন্তা করতে পারিনি এটি এভাবে আমাদের কাছে ফিরে আসবে।’

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ার এক্সপ্রেস।



মন্তব্য চালু নেই