ভেস্তে গেলো মেয়র আরিফের ওয়াইফাই প্রকল্প

আরিফুল হক চৌধুরী। ২০১৩ সালের সিলেট সিটি করপোরেশন নির্বাচনের আগে তিনি জনগণের কাছে অঙ্গীকার করেছিলেন, সিলেট নগরীতে ফ্রি ওয়াইফাই চালু করার। নির্বাচনে জয়ী হয়ে দেশের প্রথম ফ্রি ওয়াইফাই নগরী হিসেবে গড়ে তোলার প্রকল্পও হাতে নিয়েছিলেন তিনি। পরবর্তীতে নগরীর ১০টি পয়েন্টে ওয়াইফাই কানেকশন দেয়ার সিদ্ধান্ত হয়েছিলো।

সিসিকের সাময়িক বহিষ্কৃত এই মেয়রের উদ্যোগে এই প্রকল্প বেশ খানিকটা এগিয়েও গিয়েছিল। কিন্তু আরিফুল হক চৌধুরী সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় জেলে যাওয়ায় এবং সাময়িক বহিষ্কৃত হওয়ার পর ভেস্তে গেছে এই প্রকল্পটির কাজ।

সিলেট সিটি করপোরেশন (সিসিক) সূত্র জানায়- তরুণ প্রজন্মের কথা চিন্তা করে সিলেট নগরীকে ওয়াইফাইয়ের আওতায় আনার উদ্যোগ নেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। সিলেট নগরীকে সাইবার সিটি হিসেবে গড়ে তোলার অঙ্গীকার তার নির্বাচনী ঘোষণার মধ্যেও ছিল। সে লক্ষ্যেই গত বছরের ১৬ আগস্ট সিলেট নগরীর উন্নয়ন কর্মকাণ্ড ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ক সেমিনারে সিলেটকে ওয়াইফাই নগরী হিসেবে গড়ে তোলার এই ঘোষণা দেয়া হয়।

এরপর থেকে সিলেটকে ওয়াইফাই নগরী করার কাজ শুরু হয়। প্রথমে নগরীর চৌহাট্টা, জিন্দাবাজার, বন্দরবাজারসহ ১০টি পয়েন্টে ওয়াইফাই সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়। ওয়াইফাই সংযোগের কাজ পায় নিটল-নিলয় গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এনরিচ নেট প্রাইভেট লিমিটেড। গত বছরের ২৭ অক্টোবর থেকে তারা ওয়াইফায়ের কাজ শুরু করে।

সিসিক সূত্র জানায়, নগরীর ১০টি পয়েন্টে ফ্রি ওয়াইফাই সংযোগ নগরবাসীর মাঝে সাড়া ফেললে পর্যায়ক্রমে গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সব এলাকায় ওয়াইফায়ের ব্যবস্থা করার পরিকল্পনা ছিল সিসিকের।

কিন্তু সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত হয়ে গত বছরের ৩১ ডিসেম্বর হবিগঞ্জ আদালতে হাজিরা দিতে গিয়ে জেলে যাওযায় এবং পরবর্তীতে স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে সাময়িকভাবে বহিষ্কৃত করার পর সিলেট নগরীকে ওয়াইফাই নগরী হিসেবে গড়ে তোলার প্রকল্পটি আপাতত ভেস্তে যায়।

এর পেছনে সিসিকের ভারপ্রাপ্ত মেয়র পদ নিয়ে প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদী ও প্যানেল মেয়র-২ অ্যাডভোকেট সালেহ আহমদ চৌধুরীর মধ্যকার দ্বন্দ্ব এবং এ বিষয়ে অন্যান্য কাউন্সিলরদের মধ্যে মতবিরোধও অনেকটা দায়ী।

বর্তমানে ওয়াইফাই নগরী গড়ে তোলার কাজ পুরোপুরি স্থগিত রয়েছে। এজন্য অর্থ সংকটের কথাও বলছেন সংশ্লিষ্টরা। কেননা এ প্রকল্পের জন্য সরকারিভাবে আলাদা কোনো বরাদ্দ ছিল না। সিসিক নিজ উদ্যোগে এ কাজ হাতে নিয়েছিলো।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, ‘নানাবিধ জটিলতা এবং আর্থিক সংকটের কারণে সিলেট নগরীকে ওয়াইফাই নগরী হিসেবে গড়ে তোলার কাজ আপাতত স্থগিত রয়েছে।’

সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, ‘বিভিন্ন কারণেই ওয়াইফাই প্রকল্পের কাজ বর্তমানে স্থগিত রয়েছে। সুবিধাজনক সময়ে এ প্রকল্পটি আবার শুরু করা হবে।’



মন্তব্য চালু নেই