ভুলে যাওয়া সুদানের পিরামিড

পিরামিড বলতেই মানুষের মাথায় চলে আসে মিসরের নাম। কিন্তু মিসর ছাড়াও আরও একটি দেশেও যে পিরামিড আছে তা হয়তো অনেকেই জানেন না। অবাক করা হলেও সত্যি, মিসরের বাইরে একমাত্র সুদানেই রয়েছে রহস্যময় স্থাপত্যকর্ম পিরামিড। সুদানের রাজধানী খার্তুম থেকে ২০০ কিলোমিটার দূরত্বে এক প্রাচীন নগরীর বুকেই আছে এই পিরামিডগুলো। স্থানীয়দের ভাষায় এদের বলা হয় ‘নুবিয়ান পিরামিড’।

নুবিয়ান পিরামিডগুলো মিসরের পিরামিডের তুলনায় অনেক ছোটো হলেও এরমধ্যে একটি পিরামিড আবার বেশ বিখ্যাত। পূর্ব তীরের নাইল নদীর তীরবর্তী অঞ্চলে একটি পিরামিড রয়েছে যাকে ‘বারগাওয়াইয়া’ নামে ডাকা হয়। এই পিরামিডটি প্রাচীন শহর মেরোর আমলে তৈরি বলে জানা যায়। মেরো ছিল তৎকালীন সময়কার দেশ কুশের রাজধানী। কুশকে বলা হয় প্রাচীন আফ্রিকার রাজন্যবর্গের আবাসস্থল। সাবেক কুশ বর্তমানের সুদান।

আনুমানিক এক হাজার খ্রিষ্টপূর্বাব্দে যখন মিসর সাম্রাজ্যের ২৪তম নৃপতির পতন হয় তখন মোটামুটি মাথাচাড়া দিয়ে ওঠে কুশ রাজত্ব। নাইল নদীর ধার ধরে বিশাল সাম্রাজ্য স্থাপন করে কুশের রাজা। মিসরের রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিয়ে কুশ রাজারা ৭১২ থেকে ৩০০ খ্রিষ্টপূর্বাব্দ পর্যন্ত দেশটির শাসন ক্ষমতা দখল করেন। তৎকালীন সময়ে গুরুত্বপূর্ণ দপ্তর এবং ব্যাক্তিদের সমাধি মেরোতে স্থানান্তরিত করা হয়। মিসরের আদলে সেই সময়ই মূলত মেরোতে পিরামিড তৈরি করা হয়। পাঠকদের উদ্দেশ্যে সুদানের সেই পিরামিডগুলোর কিছু আলোকচিত্র তুলে ধরা হলো।

সুদানের পিরামিড2

সুদানের পিরামিড3

সুদানের পিরামিড4

সুদানের পিরামিড5



মন্তব্য চালু নেই