ভাইবার বন্ধ করে দিল সরকার

ইন্টারনেটে ফ্রি কল, চ্যাট ও কনটেন্ট আদান প্রদানের সফটওয়্যার ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দিয়েছে সরকার। রোববার সকাল থেকেই ব্যবহারকারীরা সফটওয়্যারটি ব্যবহার করতে পারছেন না।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার করছে না। তবে অস্বীকারও করেনি।

এ ব্যাপারে বিটিআরসির সচিব সারোয়ার আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, এরকম কোনো সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে তার গোচরে আসেনি। তবে তিনি সরাসরি অস্বীকারও করেননি।

তবে কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘সরকারের ওপরের মহলের নির্দেশে তো অনেক সময় অনেক কিছুই হয়। এটিও সেরকম আরকি!’

বিটিআরসির আরেক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ৩৭টি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) শনিবার সন্ধ্যায় ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দেয়ার নির্দেশনা সম্বলিত একটি চিঠি দেয়া হয়েছে। চিঠিতে শনিবার দিবাগত রাত দেড়টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত ওই সফটওয়্যার দুটির সেবা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে স্বাক্ষর করেছেন বিটিআরসির অ্যাসিস্ট্যান্ট সিস্টেম সার্ভিস তউসিফ শাহরিয়ার।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধে দেশব্যাপী নাশকতা ঠেকাতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর আবেদনের পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রয়োজনে এই নির্দেশের সময়সীমা আরো বাড়তে পারে বলে জানান ওই কর্মকর্তা।



মন্তব্য চালু নেই