বিশ্ব অর্থনৈতিক স্বাধীনতায় এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব অর্থনৈতিক স্বাধীনতায় এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে বিশ্বের ১৮৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩১তম। তবে সার্বিক বিচারে বাংলাদেশের অর্থনৈতিক স্বাধীনতার মান একেবারে নিচের দিকে বলে ওই সমীক্ষায় বলা হয়।

ইকোনমিকস ফ্রিডম (অর্থনৈতিক স্বাধীনতা)-১৪ এর সমীক্ষায় বাংলাদেশ গতবারের চেয়ে এক দশমিক পাঁচ শতাংশ বেশি পয়েন্ট অর্জন করেছে। আর এর ফলে দেশটির মোট পয়েন্ট ৫৪ দশমিক এক শতাংশে উন্নীত হয়েছে।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশন ও বিশ্বের প্রভাবশালী বাণিজ্যিক সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নাল যৌথভাবে ওই সমীক্ষা চালায়।

সম্পদের অধিকার, দুর্নীতি মুক্ত, রাজস্ব আদায়ের স্বাধীনতা, সরকারি রাজস্ব আদায়, ব্যবসায়ের স্বাধীনতা, শ্রমিক স্বাধীনতা, আর্থিক স্বাধীনতা, বাণিজ্য স্বাধীন, বিনিয়োগ স্বাধীনতা ও আর্থিকব্যবস্থার স্বাধীনতা- এই মোট ১০টি সূচকের ওপর ভিত্তি করে ওই সমীক্ষা চালানো হয়। ওই গবেষণা প্রতিবেদন শুক্রবার প্রকাশ করা হয়।

অর্থনৈতিক স্বাধীনতায় ২০১২ ও ১০১৩ সালে যথাক্রমে বাংলাদেশের অবস্থান ছিল ১৩২ ও ১৩০ তম। গত ২০ বছর মতো এবারও ওই সমীক্ষার শীর্ষে রয়েছে এশিয়ার দেশ হংকং। তাদের পয়েন্ট ৯০ দশমিক এক শতাংশ। শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো- সিঙ্গাপুর (৮৯ দশমিক ৪), অস্টেলিয়া (৮২), সুইজারল্যান্ড (৮১ দশমিক ৬), নিউজিল্যান্ড (৮১ দশমিক ২), কানাডা (৮০ দশমিক ২), চিলি (৭৮ দশমিক ৭), মরিশাস (৭৬ দশমিক ৫), আয়ারল্যান্ড (৭৬ দশমিক২) ও ডেনমার্ক (৭৬ দশ ২)।

সমীক্ষায় ৮০ শতাংশ বা এর ওপরে পয়েন্ট পাওয়া দেশ পূর্ণ অর্থনৈতিক স্বাধীনতা ভোগ করে থাকে বলে বলা হয়। আর ৭০ থেকে ৮০ শতাংশের নিচের দেশগুলো প্রায় স্বাধীনতা ভোগ করে থাকে। ৬০ থেকে ৭০ শতাংশের নিচে পয়েন্ট পাওয়া দেশগুলো আংশিক ও ৫০ থেকে ৬০ শতাংশের নিচে পয়েন্ট পাওয়া দেশগুলো ব্যবসায়ের ক্ষেত্রে সম্পূর্ণ পরাধীন ও ৫০-এর নিচে পয়েন্ট করা দেশগুলোয় চরম দমনপীড়ন অবস্থা বিরাজ করছে বলা হয় সমীক্ষায়।

অর্থনৈতিক স্বাধীনতায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল (১৪৯) ও মালদ্বীপ (১৪৫) বাংলাদেশের নিচে থাকলেও অন্য দেশগুলো উপরে রয়েছে। শ্রীলঙ্কা (৯০),ভুটান (১১৬), ভারত (১২০) ও পাকিস্তান (১২৬)তম স্থানে রয়েছে।

বাংলাদেশে বিচার ব্যবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপ, দুর্নীতির ক্ষেত্রে জবাবদিহিতা হ্রাস ও সম্পদের অধিকার শক্তভাবে সংরক্ষিত নয় বলেও সমীক্ষায় উল্লেখ করা হয়।



মন্তব্য চালু নেই