বিশ্বের সবচেয়ে ভয়ংকর রাস্তা!

বিশ্বের সবচেয়ে ভয়ংকর রাস্তা এটি। ভাবছেন রাস্তা আবার ভয়ংকর হয় কী করে! তাই না? পৃথিবীতে প্রতিবছর বিপুল পরিমাণ মানুষ কিন্তু মারা যায় সড়ক দুর্ঘটনাতেই। তাই রাস্তার সাথে ভয়াবহতার আসলে অনেক পুরনো সম্পর্ক। যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের মোয়্যাব অঞ্চলের একটি দিগন্ত বিস্তৃত বেলেপাথরের পাহাড়ি ঘেরা রাস্তাকে বিশ্বের শ্রেষ্ঠ ভয়ংকর ও বিপদজনক রাস্তা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

প্রকৃতির নানা দৃশ্য দেখতে দেশ-বিদেশের পর্যটক ছুটে আসেন মোয়্যাব অঞ্চলে। প্রাণ হাতে করে তবু এই বিপদসঙ্কুল পথে গাড়ি চালাতে সারাবছরই হাজির হন অ্যাডভেঞ্চারপ্রিয় চালকরা। তবে মোয়্যাবে এই মোটর-অভিযানের মেয়াদ আর বেশি দিন নয়।

স্থানীও লোকজনের কাছে এটা ‘মৃত্যু সড়ক’ নামেও পরিচিত। প্রতিবছর এই রাস্তায় প্রায় ৩০০-৪০০ লোক মারা যায়। এই রাস্তা এতই সংকীর্ণ যে মাত্র একটি গাড়ি চলাচল করতে পারে। এই রাস্তাটি লা পাজ এবং করইকো নামক স্থান দুটির সংযোগ সড়ক হিসেবে ব্যবহৃত হয়। রাস্তাটি ভূমি থেকে প্রায় ৩০০০ ফুট উপরে অবস্থিত। রাস্তার একপাশে পাহাড় থাকার কারনে এই রাস্তায় ভূমি ধস ও পাহাড় ধস হয়ে থাকে।

সম্প্রতি উটাহ-র এই অঞ্চলে বেশ কয়েকশ’ হেক্টর জমি কিনেছে এক ডেভেলপার সংস্থা। জমি হাঙরের দখলে চলে যেতে বসেছে লায়নস ব্যাক ট্রেইলও। পাহাড়তলিতে গড়ে উঠতে চলেছে বিশাল টাউনশিপ। আর সেই সুবাদে চিরতরে বন্ধ হয়ে যেতে বসেছে অ্যাডভেঞ্চারের দুর্গম পথ। এই ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছেন প্রকৃতিপ্রেমী ও অ্যাডভেঞ্চার বেশ কয়েকটি সংগঠন।



মন্তব্য চালু নেই