বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০ ভাষা, বাংলার অবস্থান কত?

সারা বিশ্বে হাজার হাজার ভাষায় কথা বলেন মানুষ। ইতিহাস ঘাঁটলে দেখা যাবে বিভিন্ন সময় বিভিন্ন দেশে উপনিবেশ গড়েছে অন্য জাতি। সে দেশের ভাষার পাশাপাশি সেখানে বসত গড়েছে ঔপনিবেশিক ভাষাও।

এ ভাবেই বিস্তার লাভ করেছে বিভিন্ন ভাষা। কোনও ভাষা হয়েছে জনপ্রিয়, কোনও ভাষা আবার হারিয়ে গিয়েছে। জেনে নিন বিশ্বের এমনই জনপ্রিয় ১০ ভাষা। যে ভাষাগুলোয় কথা বলেন বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ।

ম্যান্ডারিন: সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ম্যান্ডারিন ভাষায় কথা বলেন ১২০ কোটি মানুষ।

ইংরেজি: জনপ্রিয়তায় ২ নম্বরে রয়েছে ইংরেজি। সারা বিশ্বে ৪০ কোটি ৩০ লক্ষ মানুষ কথা বলেন এই ভাষায়।

স্প্যানিশ: জাতিসংঘের অফিশিয়াল ভাষা স্প্যানিশ। ইউরোপ, আমেরিকা ও বিশ্বের বিভিন্ন প্রান্ত মিলিয়ে ৪০ কোটি ১০ লক্ষ স্প্যানিশ ভাষী মানুষ রয়েছেন। জনপ্রিয়তায় স্প্যানিশ ৩ নম্বরে।

হিন্দি: সারা বিশ্বের ৩০ কোটি ৮০ লক্ষ মানুষ কথা বলেন হিন্দি ভাষায়। জনপ্রিয়তায় রয়েছে ৪ নম্বরে।

বাংলা: জনপ্রিয়তায় বাংলা ভাষা রয়েছে ৫ নম্বরে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, শ্রীলঙ্কায় যেমন বাংলাভাষী রয়েছেন, ছড়িয়ে রয়েছেন সারা বিশ্বেও। মোট ২০ কোটি ১০ লক্ষ মানুষ কথা বলেন এই ভাষায়।

পর্তুগিজ: ৬ নম্বরে রয়েছে পর্তুগিজ। ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মিলিয়ে মোট ২০ কোটি ১০ লক্ষ মানুষ কথা বলেন এই ভাষায়।

রাশিয়ান: জনপ্রিয়তার বিচারে রয়েছে ৭ নম্বরে। সারা বিশ্বে মোটা ১০ কোটি ৫০ লক্ষ মানুষ এই ভাষায় কথা বলেন।

উর্দু: সমগ্র পাকিস্তান, ভারতের ৬টি রাজ্য ও তার বাইরে বিশ্বের কিছু অংশ মিলিয়ে মোট ১০ কোটি মানুষ কথা বলেন এই ভাষায়। রয়েছে ৮ নম্বরে।

ইন্দোনেশিয়ান: মূলত মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় এই ভাষায় কথা বলা হয়। তা ছাড়াও বিশ্বের বেশ কিছু জায়গা মিলিয়ে ১০ কোটি ৬০ লক্ষ মানুষ কথা বলেন এই ভাষায়। ৯ নম্বরে রয়েছে এই ভাষা।

জাপানিজ: ১০ নম্বরে রয়েছে জাপানিজ। জাপান ছাড়াও বিশ্বের বেশ কিছু জায়গায় এই ভাষায় কথা হয়। মোট ১০ কোটি ৫০ লক্ষ মানুষ এই ভাষায় কথা বলেন।



মন্তব্য চালু নেই