বিশ্বের সকল জীবের শান্তি ও মঙ্গল কামনায় রানীশনকৈলে হাট খোলা মন্দিরে হরিবাসর

ঠাকুরগাঁওয়ের রানীশনকৈল সার্বজনীন হাট খোলা মন্দিরে ৬৫ তম বার্ষিকী উপলক্ষে ৪০ প্রহর ব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান চলছে। গত ২১ এপ্রিল হতে শুভ অধিবাস কীর্তন ও মঙ্গলঘর স্থাপন সহ মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে মহানাম যজ্ঞানুষ্ঠান। হিন্দু ধর্মাবলম্বী ভক্তরা এই বিশ্বের সকল জীবের শান্তি ও শুভ কামনায় হরি কীর্তন অনুষ্ঠানে সমবেত হচ্ছেন বিভিন্ন শহর গ্রাম ও মহল্লা থেকে। রানীশনকৈল পৌর শহরের ঐতিহায্যবাহী হাট খোলা মন্দিরটি সনাতন ধর্মাবলম্বীদের প্রাণ কেন্দ্র। হাজার হাজার মানুষের ভীর, দিন রাত শুধু ঈশ্বরের সানিধ্য লাভ করার জন্যে ছুটে আসছেন হিন্দু সম্প্রদায়ের কিশোর বৃদ্ধ বণিতা ধর্মভীরু মানুষ।

২৭এপ্রিল নামা যজ্ঞানুষ্ঠানে নামা বৃত্ত পরিবেশনের মধ্য দিযে নগর কীর্তন, কুঞ্জ ভঙ্গ, দধি মঙ্গল, মহন্ত বিদায় ও মধ্যাহ্নে শ্রী শ্রী মহা প্রভুর ভোগরাগ এবং মহাপ্রসাদ বিতরণ সহ মহোৎসব।

জানা গেছে, নামা যজ্ঞানুষ্ঠানে পরিবেশনে রয়েছে সোনার গৌর সম্প্রদায় (সিলেট), জয় বিমল কৃষ্ণ সম্প্রদায়, বালক সম্প্রদায় (সিরাজগঞ্জ), জয় বিষ্ণু প্রিয়া (নেত্রকোনা), বাসনা সম্প্রদায় (গোপালগঞ্জ), রাধা রানী সম্প্রদায় (গোপালগঞ্জ), জয় নিত্যানন্দ, বাধা গোবিন্দ, কিশোর বাধা (স্থানীয়) এবং দিনাজপুরের জয় মাধব সম্প্রদায় প্রমুখ।

হরিবাসরের আশ পাশ জুড়ে বিচিত্র সব মিঠাই-মান্ডা, শাঁখা-সিদুর ও কাঠের বৈচিত্র রকমারী খেলনা সহ হিন্দু সম্প্রদায়ের ধর্মতান্ত্রিক বই পুস্তুক, কাঠের মালা কাঠের পুতুল পাওয়া যাচ্ছে স্বল্প মূল্যেই। এই যেন রানীশনকৈল বাসীর হিন্দু সম্প্রদায়ের প্রানের মিলন মেলায় পরিণত হয়েছে।



মন্তব্য চালু নেই