বিনা খরচে লক্ষাধিক শ্রমিক নেবে কাতার: প্রবাসী মন্ত্রী

আগামী ২০২২ সালে মুসলিম দেশ কাতারে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর।আরসেই বিশ্বকাপে কাতারকে ঢেলে সাজাতে বাংলাদেশ থেকে বেসরকারিভাবে লক্ষাধিক শ্রমিক নেবে কাতার সরকার।সোমবার দুপুরে রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে এমন কথাই জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।মন্ত্রী জানান, এরই মধ্যে কাতার সরকার ৫০ হাজার শ্রমিকের চাহিদাপত্র ও ভিসার অনুমোদন দিয়েছে। ৫০ হাজার ছাড়াও কাতার সরকার আরও শ্রমিক নেবে।মন্ত্রী আরো জানান, এ সব শ্রমিকের কাতার যেতে কোনো খরচ লাগবে না। তাদের সব খরচ সংশ্লিষ্ট নিয়োগদাতা প্রতিষ্ঠান বহন করবে।বিনা খরচে বাংলাদেশ থেকে বেসরকারিভাবে লক্ষাধিক শ্রমিক নেবে কাতার সরকার।২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের প্রস্তুতির জন্য তাদের এ সব শ্রমিক প্রয়োজন। ফেব্র“য়ারির ২৩ থেকে ২৬ তারিখ পর্যন্ত প্রবাসীকল্যাণ মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের টিম কাতার সফর করেন।

মন্ত্রী জানান, চলতি বছরের প্রথম দুই মাসে কাতার সরকার ৫০ হাজার শ্রমিকের চাহিদাপত্র ও ভিসার অনুমোদন দিয়েছে। বাকি ১০ মাসে কমপক্ষে আরও দেড়লাখ ভিসা আসবে। দেশটিতে বছরে দুইলাখ কর্মী যেতে পারবেন।মন্ত্রী বলেন জানান, এ সব শ্রমিকের কাতার যেতে কোনো খরচ লাগবে না। কর্মীদের কাতার যাওয়া, ভিসা ও অন্যান্য খরচ বহন করবে দেশটির জনশক্তি আমদানিকারকরা। তবে পাসপোর্ট ও অন্যান্য বাবদ ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হবে বাংলাদেশি কর্মীদের।জানা যায়,২০২২ সালে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে।এ উপলক্ষে নয়টি নতুন আন্তর্জাতিকমানের ব্যয়বহুল স্টেডিয়াম নির্মাণ করছে দেশটি। ছয়টি শহরকে নতুন করে গড়ে তোলা হবে। এতে ব্যয় হবে ১৩৪ বিলিয়ন ডলার। কাতারের আয়তন মাত্র ১১ হাজার ৫৭১ বর্গকিলোমিটার। জনসংখ্যা মাত্র ২১ লাখ। দেশটিতে মোট জনসংখ্যার প্রায় অর্ধেক ১০ লাখ বিদেশি শ্রমিক কাজ করেন।বিনা খরচে জনশক্তি রফতানিতে সম্প্রতি সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের যেমন চুক্তি হয়েছে, কাতারের সঙ্গে একই ধরনের চুক্তি হবে। বর্তমানে কাতার যেতে জনপ্রতি দুই থেকে তিন লাখ টাকা ব্যয় হচ্ছে।

এদিকে, বিদেশ গমনেচ্ছু নারীশ্রমিকদের নিবন্ধন শুরু হচ্ছে আগামী ৫ মার্চ থেকে। দেশব্যাপী চলবে এ নিবন্ধন প্রক্রিয়া।দুইশ টাকা ফি-এর বিনিময়ে ইউনিয়ন ও পৌরসভা তথ্য সেবাকেন্দ্র এবং জেলা কর্মসংস্থান কার্যালয়গুলোতে সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত নাম নিবন্ধন করা যাবে।নিবন্ধনকৃতদের মধ্য থেকে লটারির মাধ্যমে সৌদি আরবসহ বিভিন্ন দেশে তাদের পাঠানো হবে। প্রত্যেক জেলা অফিসে প্রকাশ্যে কম্পিউটারের মাধ্যমে এ লটারি অনুষ্ঠিত হবে।সোমবার জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহার এ সব তথ্য জানিয়েছেন।তিনি জানান, প্রথম পর্যায়ে ঢাকা বিভাগে নিবন্ধন শুরু হবে। ৫ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত ঢাকা বিভাগের বিদেশ গমনেচ্ছু নারীরা নাম নিবন্ধন করাতে পারবেন।১২ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত নিবন্ধন হবে রাজশাহী বিভাগে।চট্টগ্রাম বিভাগের আগ্রহী নারীরা নিবন্ধন করাতে পারবে ১৭ থেকে ২৩ মার্চ পর্যন্ত। সবশেষে খুলনা বিভাগের নিবন্ধন হবে ২৪ থেকে ২৮ মার্চ পর্যন্ত।হাউজকিপার,কেয়ারগিভার, বেবিসিটার, মালি, গার্ড, রাঁধুনী ও ড্রাইভারসহ নানা পদে নিবন্ধন করানো যাবে। থেকে ৪৫ বছর বয়সী নারীরা বিদেশ যাওয়ার জন্য নিবন্ধন করাতে পারবেন। তবে গার্মেন্টস পেশায় পারদর্শীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর।



মন্তব্য চালু নেই