বিজয় দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা

বিজয় দিবস উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর যানবাহন চলাচল নিয়ন্ত্রণে ডিএমপি কিছু নির্দেশনা দিয়েছে। ওইদিন মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, সামরিক, আধা-সামরিক, দেশি-বিদেশি কূটনৈতিক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ মহামান্য রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া যানবাহন চলাচল নিয়ন্ত্রণে কিছু নির্দেশনা মেনে চলার জন্য সম্মানিত নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠান চলাকালে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচল নিয়ন্ত্রণের জন্য অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্টিকারযুক্ত যানবাহন ছাড়া অন্যান্য সকল প্রকার যানবাহনকে সকাল ৭টা থেকে দুপুর একটা পর্যন্ত নিম্নবর্ণিত রাস্তা পরিহার করে বিকল্প সড়কে চলাচলের জন্য অনুরোধ করা হলো

১। খেঁজুরবাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং-রোকেয়া সরণি হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত।

২। শ্যামলী শিশু মেলা ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত।

৩। প্রধানমন্ত্রীর কার্যালয় এর সামনে নতুন সড়ক দিয়ে আগারগাঁও লিংক রোড পর্যন্ত।

৪। বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত।

৫। প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত।

এ ছাড়াও গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে আমন্ত্রিত অতিথিদের নিম্নোক্ত নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করা হলো—

১। বিজয় দিবস কুচকাওয়াজ-২০১৬ এর অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্রের সঙ্গে সরবরাহ ক-বিশেষ, ক-১, ক-২, সক, সক-১, শ, বিনা, সক-২, সব, ম-১, ম-২ ও সম অক্ষরের স্টিকার গাড়ির উইন্ড স্ক্রিনে যথাযথ স্থানে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হলো।

২। ক-বিশেষ, ক-১, ক-২, সক-১, শ, বিনা, সক-২, সব, ম-১, ম-২ ও সম অক্ষরের স্টিকারযুক্ত যানবাহনগুলোকে বেগম রোকেয়া সরণি হয়ে আমন্ত্রণপত্রের পথনির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্যারেড স্কয়ার কুচকাওয়াজ এলাকায় প্রবেশ করতে এবং কর্তব্যরত ট্রাফিক পুলিশ নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য পরামর্শ দেওয়া হলো।

৩। পার্কিংরত গাড়ির চালককে নিজ-নিজ গাড়ির কাছে অবস্থান করার জন্য পরামর্শ দেওয়া হলো।

একইদিন মহান বিজয় দিবসের প্রত্যুষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ঢাকা থেকে আমিনবাজার হয়ে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে ভোর সাড়ে ৪টা থেকে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা সাভার স্মৃতিসৌধে গমনাগমন করবেন। এ উপলক্ষে ওইদিন ভোর সাড়ে ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোকে গাবতলী আমিন বাজার ব্রিজ-সাভার রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করার জন্য অনুরোধ করা হলো। অনুরূপভাবে আরিচা থেকে আমিনবাজার হয়ে ঢাকাগামী গাড়ির চালক বা ব্যবহারকারীকে যানবাহন নবীনগর বাজার থেকে আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো। এ ছাড়া টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহন কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশের জন্য পরামর্শ দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওইদিন অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশ এলাকায় চলাচলরত গাড়ি চালক বা ব্যবহারকারীদের দুপুর ১২টা থেকে বঙ্গভবনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত নিম্নোক্ত গমনাগমনের পথ অনুসরণের জন্য অনুরোধ করা হলো—

১। জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনসমূহ প্রবেশ করতে পারবে।

২। আহাদ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৩। আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

৪। পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী কোন প্রকার যানবাহন চলাচল করা যাবে না।

৫। শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী সকল বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেস ক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোন সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হলো।

৬। দৈনিক বাংলা থেকে রাজউক অভিমুখী ও ২৪তলা থেকে রাজউক অভিমুখী কোন বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না।

অনুষ্ঠান চলাকালীন সময়ে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ সম্মানিত নাগরিকদের যানবাহন চলাচলে সাময়িকভাবে বিঘ্ন ঘটায় আন্তরিকভাবে দুঃখিত।



মন্তব্য চালু নেই