বিচারপতিদের অদক্ষতায় মামলা জট : মাহবুব উদ্দিন

আইনজীবীদের পাশাপাশি বিচারপতিদের অদক্ষতার কারণে মামলা জট লাগে বলে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

আইনজীবীদের অদক্ষতায় ৭০ শতাংশ মামলায় বিচারপ্রার্থীরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হন-প্রধান বিচারপতি এসকে সিনহার এমন মন্তব্যের প্রতিবাদে রোববার সমিতি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিচারপ্রার্থীদের ন্যায়বিচার না পাওয়ার জন্য আইনজীবীদের পাশাপাশি অনেক বিচারকের অদক্ষতা ও অযোগ্যতাও দায়ী। তাই এ নিয়ে প্রধান বিচারপতি যে বক্তব্য দিয়েছেন তাতে আমরা সারা দেশের আইনজীবীরা অসম্মানিত হয়েছি। তার এ বক্তব্য সঠিক নয়। এ বিষয়টি নিয়ে আজ আমরা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে আমাদের মনোভাব জানিয়েছি।

মাহবুব উদ্দিন খোকন জানান, আইনজীবীদের প্রশিক্ষণ বা আর্থিক নিরাপত্তা সরকার দেয় না। কোনো সরকার আজ পর্যন্ত বিচারপতি নিয়োগের নীতিমালা করেনি। এখানে অনেক বিচারকের দক্ষতা ও যোগ্যতা নিয়ে প্রশ্ন আছে।

গতকাল শনিবার সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে এক সেমিনারে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় বিচারকেরা কতটা ভূমিকা নিতে পারবেন তা নির্ভর করে আইনজীবীদের ওপর।

কিন্তু প্রায় ক্ষেত্রেই দেখা যায়, শুনানির সময় মামলার প্রধান বিষয়টি তারা স্পষ্ট করতে পারেন না। এই কারণে ৬০ থেকে ৭০ শতাংশ মামলায় হার হয়। আবার মামলা জটও দেখা দেয়।



মন্তব্য চালু নেই