বিএনপি নেতা এ্যানির বিরুদ্ধে চার্জশিট দাখিল

বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক ও লক্ষ্মীপুর-৩ আসনের সাবেক সাংসদ শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রায় দেড় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা মামলার তদন্ত শেষে এ চার্জশিট দাখিল করা হলো।

রোববার ঢাকা মহনগর হাকিমের আদালতে দুদকের জিআর (সাধারণ নিবন্ধন) শাখায় এটি দাখিল করা হয়। এরআগে গত ১৮ জুন দুদকের প্রধান কার্যালয়ে এক বৈঠকে এ চার্জশিট দাখিলের অনুমোদন দেয় কমিশন। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করেন।

দুদক সূত্রে জানা যায়, দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ লাখ ১৩ হাজার ৯৪০ টাকার সম্পদের তথ্য গোপনসহ মোট ১ কোটি ৪০ লাখ ৪২ হাজার ৬৭০ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে গত বছরের ৯ অক্টোবর শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছিল। দুদকের উপ-পরিচালক মো. মঞ্জুর মোর্শেদ বাদী হয়ে রমনা থানায় মামলাটি দায়ের করেছিলেন। পরে দুদকের আরেক উপ-পরিচালক মাহবুবুল আলমের তদন্তে অবৈধভাবে অর্জিত সম্পদের পরিমাণ কমে দাঁড়ায় ১ কোটি ২২ লাখ ৪২ হাজার ৬৭০ টাকা।

দুদকের তদন্তে অবৈধ সম্পদ অর্জনের বিষয়টি প্রমানিত হওয়ায় তাকে আসামি করে চার্জশিট দাখিল করা হয়েছে।

দুদক সূত্রে আরও জানা যায়, বিএনপি নেতা শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি দুদকে জমাকৃত সম্পদ বিবরণীতে জমি ক্রয়ে রেজিস্ট্রেশন ফি এবং লক্ষ্মীপুরের কুশখালীতে তার নামে স্কুলে অনুদান বাবদ ১৩ লাখ ১৩ হাজার ৯৪০ টাকার সম্পদের তথ্য গোপন করেছিলেন। অপরদিকে তার দেয়া ওই সম্পদ বিবরণী ও রেকর্ড অনুসারে স্থাবর-অস্থাবর ও অপ্রদর্শিত সম্পদ মিলিয়ে মোট ৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার ২৬৬ টাকার সম্পদের মালিকানা অর্জন করেছেন। যার মধ্যে দায় রয়েছে ৬৮ লাখ টাকা। অর্থাৎ দায় বাদ দিলে তার নিট সম্পদের পরিমাণ হয় ৩ কোটি ৭ লাখ ৩৪ হাজার ২৫৭ টাকা। অথচ ২০১৩ সালের ৩০ জুনে তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১ কোটি ৯ লাখ ২৮ হাজার ৭৩০ টাকার অতিরক্তি সম্পদ উল্লেখ করা ছিল। যার কোনো সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি এ্যানি, কিংবা দুদকের তদন্তেও এর বৈধ কোনো উৎস খুঁজে পাওয়া যায়নি। আর তাই সর্বমোট ১ কোটি ২২ লাখ ৪২ হাজার ৬৭০ টাকার অবৈধ সম্পদ অর্জন করায় দুদক আইন ২০১৪-এর ২৭ (১) এবং ২৬ (২) ধারায় চার্জশিটটি দাখিল করা হয়েছে।



মন্তব্য চালু নেই