বাড়ি, গাড়ি, টাকা-পয়সা কি মানুষকে সুখী করতে পারে?

বাড়ি, গাড়ি, টাকা-পয়সা দিয়ে মানুষ সুখী হতে পারে না। যা অনেক সময় রাস্তায় থেকেও পাওয়া যায়। সর্বকালের সেরা একটি ভালোবাসার উদাহরণ হতে পারে উপরের এই ছবিটি। ফুট পথেতে তাদের বসবাস। অনাহারে-অর্ধহারে কাটে তাদের দিন। কিন্তু এর মধ্যেও তাদের যেন সুখের কমতি নেই। ধনী, কোটিপতিরা তাদের অট্টলিকায় অনেক সময় যে সুখের সন্ধান পায় না, সেই সুখের স্বর্গে যেন তাদের বসবাস। ছবির এই জুটিই প্রমাণ করেছে অর্থ, ধন, সম্পদ কখনই মানুষকে সুখ এনে দিতে পারে না।

টাকা পয়সা, অর্থকড়ি সম্পর্কে আপনার ধারনা কেমন? আপনি কি মনে করেন আপনি বিপুল সম্পদের মালিক হলেই অনেক বেশি সুখী হবেন জীবনে? নাকি অন্য কিছুর প্রয়োজন আছে জীবনে? অনেকেরই ধারণা টাকা পয়সা হলেই জীবনে অনেক সুখ সমৃদ্ধি আসবে, অনেক প্রভাবশালী ব্যক্তিত্ব হিসেবে পরিচিতি পাওয়া যাবে সকলের কাছে। এবং মনে করে থাকেন অর্থ দিয়ে যে কোনো কিছুই কিনে ফেলা যাবে।

অর্থ ক্ষণিকের সুখ দিতে পারে ঠিকই কিন্তু সব সময় সব কিছু অর্থ দিয়ে বিবেচনা করা সম্ভব নয়। সম্ভব নয় অর্থের বিনিময়ে অনেক কিছু পাওয়া। এবং জীবনের সব কিছুই অর্থ দিয়ে কিনে ফেলাও সম্ভব হয় না কখনো। জানতে চান কি কি জিনিস অর্থ দিয়ে কেনা সম্ভব হয় না?

সম্মান ও শ্রদ্ধা : অর্থ দিয়ে সম্মান ও শ্রদ্ধা কেনা যায় না, কেউ কিনতে পারেন নি। আপনার অর্থের বিনিময়ে জনসম্মুখে মানুষকে ভয় দেখিয়ে হয়তো সম্মানের নাটকটি পেতে পারেন কিন্তু মানুষের মনে মধ্যে নিজের জন্য সম্মান ও শ্রদ্ধার উদ্রেক করতে পারবেন না কখনোই। আপনার সামনে যদি আপনাকে সম্মান ও শ্রদ্ধা করে সেটি হবে ভয়। অন্য কিছুই নয়। অর্থ দিয়ে কেউই কখনো নিজের সম্মান ও শ্রদ্ধা কিনতে পারেন না।

ভালোবাসা ও মায়ামমতা : ভালোবাসা এবং মায়ামমতা সম্পূর্ণই মানবিক এবং মানসিক ব্যাপার। আপনি জোর করে নিজের অর্থ দিয়ে অন্য কারো মনে নিজের জন্য ভালোবাসা এবং মায়ামমতার সৃষ্টি করতে পারবেন না। ভালোবাসা এবং মায়ামমতার সাথে শুধুমাত্র ভালোবাসারই বিনিময় হয় অর্থের নয়।

জীবনের সুখ শান্তি : অর্থ দিয়ে আরও যে জিনিসটি কিনতে পারবেন না তা হলো জীবনের সুখ। আপনি যতো অর্থের মালিকই হন না কেন জীবনে সুখি হতে এই অর্থের আসলেই কোনো মূল্য নেই। জীবনে সুখি হতে প্রয়োজন মনের সন্তুষ্টি এবং মানসিক প্রশান্তি যা অর্থ নিয়ে আসতে পারে না।

সুখ নিদ্রা : অনিদ্রায় রাত পার হয়ে যায়, চোখে ঘুমের লেশমাত্র নেই। অনেক ডাক্তার-কবিরাজ এবং ওষুধ পথ্য করতে পারবেন আপনি টাকা দিয়ে কিন্তু চোখে ঘুম আনতে পারবেন না একেবারেই। ঘুমের সাথে শারীরবৃত্তীয় নানা বিষয়ের সাথে মনের দিকটিও সম্পর্কিত। আর মনের সাথে সম্পর্কিত কোনো বিষয়ই অর্থ দিয়ে কেনা সম্ভব নয়।

ফেলে আসা সময় : টাকা পয়সা দিয়ে আরও যে জিনিসটি কিনতে পারবেন না তা হলো ফেলে আসা সময়। আপনি জীবনে যতই চেষ্টা করুন না কেন, যাই করুন না কেন কখনোই ফেলে আসা সময় ফিরিয়ে আনতে পারবেন না। আপনি বিপুল সম্পদের মালিক হলেও যা চলে যায় তা ফিরিয়ে আনা আপনার পক্ষে সম্ভব নয়।

মেধা ও প্রতিভা : আপনি অর্থ দিয়ে অনেক ডিগ্রি এবং নানা সৃজনশীল পণ্য কিনতে পারবেন কিন্তু যা কিনতে পারবেন না তা হলো মেধা ও প্রতিভা। টাকা পয়সার সাথে যার কোনো সম্পর্কই নেই। আপনার অর্থ প্রতিপত্তি না থাকলেও আপনি হতে পারবেন বিপুল মেধা ও প্রতিভার অধিকারী শুধুমাত্র আপনার নিজের যোগ্যতায়।



মন্তব্য চালু নেই