বাসশূন্য রাজধানী: চরম দুর্ভোগে কর্মজীবী মানুষসহ শিক্ষার্থীরা

বাসচালকের মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ডাদেশের প্রতিবাদে সারাদেশে চলমান অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটে জিম্মি হয়ে পড়েছে সাধারণ মানুষ। বিশেষ করে রাজধানীতে বসবাসকারী কর্মজীবীদের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। বুধবার সকাল থেকে নগরীর কোনো রাস্তায় গণপরিবহন চলতে দেখা যায়নি। এতে দুর্ভোগে পড়েছেন অফিসগামী সাধারণ মানুষসহ শিক্ষার্থীরা।

রাজধানীর রামপুরা এলাকার জাহিদুল ইসলামের সঙ্গে কথা হয়। তিনি বলেন, আমি সকালে বাসা থেকে বের হয়েছি। কিন্তু এখন পর্যন্ত কোনো বাস পাচ্ছি না। আবার দূরের রাস্তা হওয়ায় আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে এত ভাড়া দিয়ে রিকশাও যাওয়া সম্ভব নয়। সাধারণ মানুষকে জিম্মি করে এমন অযৌক্তিক ধর্মঘট মেনে নেওয়া যায় না বলেও মন্তব্য করেন বেসরকারি প্রতিষ্ঠানের এ কর্মচারী।

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র ব্যক্তিত্ব তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজনের প্রাণহানির মামলায় ঘাতক বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। গত ২২ ফেব্রুয়ারি দেওয়া এ রায়ের প্রতিবাদে প্রথমে আঞ্চলিকভাবে পরিবহন ধর্মঘটের ডাক দেয় চুয়াডাঙ্গা পরিবহন শ্রমিক ইউনিয়ন। এরপর খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের এ ধর্মঘটের ডাক দেওয়া হয়। পরে মঙ্গলবার সকাল থেকে সারাদেশে এ ধর্মঘট পালনের ঘোষণা দেয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

বাসচালক জামির হোসেন ও সাভারে ট্রাকচাপা দিয়ে নারীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড পাওয়া ট্রাকচালক মীর হোসেনের মুক্তি না পাওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম।



মন্তব্য চালু নেই