বাবা-মার সাক্ষাৎও পেলেন না তাইজুল-বিজয়রা

অশান্ত রাজনৈতিক পরিস্থিতির কারণে বিরুপ পরিস্থিতির শিকার বাংলাদেশ দলের ক্রিকেটাররাও। ২০১৫ বিশ্বকাপ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়ার উদ্দেশে উড়াল দেয়ার আগে জাতীয় দলের বেশ কিছু খেলোয়াড় তাদের বাবা-মা ও পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করতে পারছেন না। কারণ, বিক্ষুব্ধ পরিস্থিতির কারণে সেসব ক্রিকেটারের বাবা-মায়েরা গ্রাম থেকে ঢাকায় আসতে পারেননি বা পারছেন না। যে কারণে মুঠোফোনে সবার সঙ্গে কথা বলেই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের।

শনিবার রাত নয়টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়াল দেবে মাশরাফি-মাহমুদুল্লাহরা। এর আগে  (শুক্রবার) সারাদিন ব্যাগ গোছাতে ব্যস্ত ছিলেন জাতীয় দলের ক্রিকেটাররা। বিশ্বকাপের ১৫ সদস্যের সংক্ষিপ্ত স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে সাকিব আল হাসান ইতোমধ্যেই অস্ট্রেলিয়াতে অবস্থান করছেন। মেলবোর্ন রেনেগেডসের হয়ে বিগব্যাশ খেলতে আগেই দেশ ছেড়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। আর তামিম ইকবাল বিশ্বকাপ দলে যোগ দেবেন আগামী ২৭ জানুয়ারি।

বিশ্বকাপ খেলতে যাওয়া বেশ কয়েকজন ক্রিকেটার  বলেন, ‘ভাই রাজনৈতিক পরিস্থিতি ভালো না থাকায় বাবা-মার সাথে দেখা করার সুযোগ পেলাম না।’ এমনই একজন টাইগার ব্রিগেডের নতুন সদস্য স্পিনার তাইজুল ইসলাম। বাবা-মায়ের সাথে দেখা হলো- এমন প্রশ্নে অভিষেকে হ্যাটট্রিক করা স্পিনার বলেন, ‘এমনিতে ভালো আছি। আজ সারাদিন অস্ট্রেলিয়া যাওয়ার প্রস্তুতি নিয়েছি। ব্যাগও গুছিয়ে ফেলেছি। কিন্তু দেশের পরিস্থিতির কারণে পরিবারের কেউ ঢাকায় আসতে পারেনি। দোয়া করবেন আমরা যেন ভালো করতে পারি। অবশ্য বাবা-মা আসতে চেয়েছিল কিন্তু আমি তাদের আসতে নিষেধ করেছি।’ আরাফাত সানি বলেন,  (শনিবার) যেহেতু দেশ ছাড়তে হবে তাই (শুক্রবার) অনেক কাজ করেছি। এখনও বেশ কিছু কাজ বাকি আছে সেগুলো সেরে নিতে হবে। আমাদের জন্য দোয়া করবেন যেন বিশ্বকাপে ভালো করতে পারি।’

আরাফাত সানির বাবা-মা ছেলেকে শেষ বিদায় জানাতে ইতোমধ্যেই ঢাকায় এসেছেন। বিষয়টি নিয়ে টাইগার স্পিনারের ভাষ্য, ‘বাবা-মায়ের কাছে দোয়া নিয়েই অস্ট্রেলিয়া যাচ্ছি। কিন্তু ভালো কিছুর জন্য সবার কাছেই দোয়া চাই আমরা।’ এনামুল হক বিজয় বলেন,‘দেশের হয়ে বিশ্বকাপে বড় দুটি ম্যাচে জয় এনে দিতে পারলে সবচেয়ে খুশি হব আমি। এখন বিশ্বকাপে আমরা যেন ভালো করতে পারি সেজন্য দেশের মানুষের কাছে দোয়া চাইছি। আর সবার কাছে আর্জি, আমাদের ওপর বিশ্বাস হারাবেন না।’ শুক্রবার কঠিন ব্যস্ততায় কেটেছে তাসকিন আহমেদয়েরও। এদিন মুঠোফোনে তিনি বলেন, ‘সারাদিন বাসায় ছিলাম। অস্ট্রেলিয়া যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি। ভালো কিছু উপহার দিতে দেশের মানুষের কাছে দোয়া চাই।’

২০১৫ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ (অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে) শুরু হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। তার আগেই বাংলাদেশ ক্রিকেট দল বেশ কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলবে। এটি বিশ্বকাপের ১১তম আসর হলেও বাংলাদেশ ৫ম বারের মতো অংশ নিতে যাচ্ছে ক্রিকেটযজ্ঞে। বিশ্বকাপে ‘এ’গ্রুপে বাংলাদেশ খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিপক্ষে। টাইগারদের প্রথম ম্যাচ ১৮ ফেব্রুয়ারি, আফগানিস্তানের বিপক্ষে।



মন্তব্য চালু নেই