বাধা আসলেও পরীক্ষা চলবে

যে কোনো বাধাই আসুক না কেন আগামী ১ এপ্রিল থেকে রুটিন মাফিক এইচএসসি ও সমমানের পরীক্ষা চলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একইসঙ্গে যারা হরতাল-অবরোধ আহ্বান করছেন তাদেরকে পরীক্ষার রুটিন দেখে কর্মসূচি দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

রাজপথে বিরোধী দলের আন্দোলন চলছে, এরই মাঝে পরীক্ষাও চলবে বলে ঘোষণা দিয়েছেন মন্ত্রী।
বিদ্যমান পরিস্থিতিতে কোনো পরীক্ষার্থী যদি ক্ষতিগ্রস্থ হয় তবে তার দায় কে নেবে- এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘হরতাল অবরোধ হচ্ছে নামে মাত্র। আসলে কেউ এটা পালন করে না। যদি কোথাও কিছু ঘটে, যারা সন্ত্রাস করে পেট্রোল মারে তারাই এর জন্য দায়ি থাকবে।

মন্ত্রী জানান, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা ১০লাখ ৭৩হাজার ৮৮৪জন। গত বছর ছিলো ১১লাখ ৪১হাজার ৩৭৪জন। গত বছরের চেয়ে এবার মোট পরীক্ষার্থী কমেছে ৬৭ হাজার ৪৯০ জন। এইচএসসসি ও সমমানের পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫লাখ ৭০ হাজার ৯৯৩ জন আর ছাত্রী ৫লাখ ২ হাজার ৮৯১জন।

মন্ত্রী জানান, বিগত বছরের মতো এবারও ১৩টি বিষয়ে ২৫টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া এ বছর থেকে তথ্য-যোগাযোগ প্রযুক্তি আবশ্যিক বিষয় হিসেব অন্তর্ভূক্ত থাকবে। দৃষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে বলেও জানান মন্ত্রী।

প্রসঙ্গত, শিক্ষা মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিকভাবে সারাদেশে পরীক্ষ মনিটরিং করা হবে। পরীক্ষা শুরু হবে ১ এপ্রিল, শেষ হবে ১১ জুন। ব্যবহারিক পরীক্ষ চলবে ১৩জুন থেকে ২২জুন পর্যন্ত।

এদিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা সফল করতে সকলের সহযোগিতা কামনা করেছেন শিক্ষামন্ত্রী। পুলিশের বরাত দিয়ে তিনি জানিয়েছেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহজনকদের নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া সারা দেশে পরীক্ষা কেন্দ্রগুলোতে আলাদা নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে।



মন্তব্য চালু নেই