বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল সংশোধনী প্রস্তাব অনুমোদন

তৃতীয় দেশকে অন্তর্ভূক্তির বিধান রেখে বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ প্রটোকল সংশোধনী প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। নৌ প্রটোকল চুক্তি সংশোধন করে নেপাল ও ভুটানকে তাতে অন্তর্ভূক্তির প্রস্তাব রাখা হয়েছে। চুক্তির মেয়াদ তিন বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হয়েছে।

মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) মো. নজরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বাংলাদেশের ভেতর দিয়ে নৌপথে ভারতীয় পণ্য পরিবহনের জন্য নৌ প্রটোকল চুক্তির মেয়াদ আবারো বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ঢাকায় দুদেশের সচিব পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ১৯৭২ সালের নৌ প্রটোকল চুক্তি অনুসারে বাংলাদেশের ভেতর দিয়ে পণ্য পরিবহনের ট্রানজিট এবং ট্রান্সশিপমেন্ট সুবিধা পেয়ে আসছে ভারত। প্রতি দুবছর অন্তর অন্তর চুক্তি নবায়ন করা হয়। পরে তিন বছর করা হয়। গত ৩১ মার্চ এই মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তা নবায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার তিন বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হয়েছে। পাঁচ বছর পর কারো আপত্তি না থাকলে স্বাভাবিক নিয়মেই তা নবানয়ন করা হবে।

মার্চে জাপানে অনুষ্ঠিত প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কিত সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশগ্রহণ এবং এপ্রিলে নেদারল্যান্ডের হেগ-এ অনুষ্ঠিত গ্লোবাল কনফারেন্সে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশ গ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।



মন্তব্য চালু নেই