বাংলাদেশে বাড়ছে এইডস সংক্রমণের হার

জাতিসংঘের এইডস বিষয়ক কর্মকর্তারা বলছেন, এইচ আইভি এইডস মোকাবেলায় বাংলাদেশে আগের তুলনায় আন্তর্জাতিক সাহায্যের পরিমাণ অনেক কমে গেছে। তারা বলছেন বিশ্বের বহু দেশে যখন এর সংক্রমণের হার কমছে সেখানে বাংলাদেশে বাড়ছে। আজ পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস।

জাতিসংঘের এইডস বিষয়ক কর্মকর্তা নাদিয়া ফারহীন রহমান বিবিসি বাংলাকে বলেছেন, দাতা সংস্থাগুলো মনে করছে বাংলাদেশে এখন এই রোগের প্রকোপ কম, তাই সাহায্যের পরিমাণ কমিয়ে দিয়েছে তারা।

তবে তিনি বলেন বাংলাদেশে এর সংক্রমণের হারের প্রবণতা কমছে না বরং বাড়ছে। ইউএনএইডস এর হিসেব মতে দেশে সাড়ে নয় হাজারের মত মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত।

সংস্থাটির বলছে এশিয়া প্যাসিফিকে ২০০৫ থেকে ২০১৩ সালে সংক্রমণের হার কমেছে ৬ শতাংশ।

তিনি বলেছেন বিশ্বের বহু দেশে যখন এর সংক্রমণের হার কমছে সেখানে বাংলাদেশে বাড়ছে। ২০০১ থেকে ২০০১২ পর্যন্ত বাংলাদেশের প্রবণতা বাড়ছে।

এর অনেক গুলো কারণ রয়েছে । তার মধ্যে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের কাছে এর রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করা বা চিকিৎসা সেবা পর্যাপ্ত পৌঁছানো সম্ভব হচ্ছে না যেটা এইডসের সংক্রমণ বাড়ার অন্যতম কারণ হিসেবে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশে ১৯৮৫ সালে থেকে এইডস বিষয়ক বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম শুরু হয়। ‘বাচঁতে হলে জানতে হবে’ কর্মসূচি এর অন্যতম। সূত্র: বিবিসি



মন্তব্য চালু নেই