বাংলাদেশের প্রথম আট লেন মহাসড়কের উদ্বোধন শনিবার

আট লেনে উন্নীত যাত্রাবাড়ী-কাঁচপুর জাতীয় মহাসড়ক আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হচ্ছে শনিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন গণভবন থেকে এ প্রকল্পের উদ্বোধন করবেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পটি বাস্তবায়নে খরচ হয়েছে ১৩২ কোটি টাকা। মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার থেকে শিমরাইল ইন্টারসেকশন পর্যন্ত ৭ দশমিক ২ কিলোমিটার মহাসড়কের বিদ্যমান চার লেন উন্নয়ন ও নতুন চার লেন নির্মাণের মাধ্যমে এটিকে আট লেনে উন্নীত করা হয়েছে।

সড়ক ও জনপথ অধিদফতর সূত্রে প্রকল্প পটভূমি সম্পর্কে জানা যায়, যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়কের এই অংশটি ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়ক ও ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কে প্রবেশ ও বহির্গমনের প্রধান করিডোর।

মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ গ্রহণের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর থেকে যানবাহন দ্রুত যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়কে প্রবেশ করবে- এ বিষয়টি বিবেচনায় নিয়ে ২০১১ সালে এ মহাসড়কের প্রবেশ ও বহির্গমনাংশে যানবাহনের চাপ কমাতে চার লেন বিশিষ্ট মহাসড়কটিকে আট লেনে উন্নীতকরণের প্রকল্প হাতে নেয়া হয়।

এ মহাসড়কে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে সেন্টার লাইন বরাবর নিউ জার্সি ব্যারিয়ার নির্মাণ, কালভার্ট সম্প্রসারণ, জনগণের রাস্তা পারপারের সুবিধার্থে চারটি ফুটওভারব্রিজ, প্রয়োজনীয় স্থানে ফুটপাত ও বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য আইসিস ও সসার ড্রেন নির্মাণ করা হয়েছে।



মন্তব্য চালু নেই