বাংলাদেশি ভিসা সহজ করতে আমিরাতের প্রতি শেখ হাসিনার আহ্বান

বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা ব্যবস্থা সহজ করতে সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আমিরাতের প্রতিমন্ত্রী ড. মাইথা সালেম আল-শামসির সঙ্গে বৈঠকের সময় তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর ওই বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর ওই আহ্বানের বিষয়ে মন্ত্রিসভায় সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন আরব আমিরাতের প্রতিমন্ত্রী। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন তারা।

ইন্ডিয়ান ওশেন রিম এসোসিয়েশনে (আইওআরএ) সংযুক্ত আরব আমিরাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে উল্লেখ করে পররাষ্ট্র সচিব বলেন, সংস্থাটির পরবর্তী চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে মধ্যপ্রাচ্যের এই দেশ। আমিরাতের মেয়াদ শেষে বাংলাদেশ আইওআরএ’র চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করবে। এর মাধ্যমে দুই দেশের সম্পর্কে নতুন গতি সঞ্চার হবে।

আমিরাতের প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী নবু কিশিও শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন। এসময় জাপানের প্রতিমন্ত্রী সন্ত্রাস দমন ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করে জানান, আগামী মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশে অনুষ্ঠেয় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনে জাপান প্রতিনিধিদল পাঠাবে।

জাকার্তা কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিংও সাক্ষাত করেছেন। এ সময় আগামী মাসে শেখ হাসিনার ভারত সফর নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্র সচিব প্রত্যাশা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর সফল হবে।

এর আগে মঙ্গলবার আইওআরএ সামিটের সাধারণ বিতর্ক সেশনে প্রধানমন্ত্রী শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য সামুদ্রিক সহযোগিতা জোরদার করতে নিবেদিত হয়ে কাজ করার জন্য এ অঞ্চলের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

তিনি এ অঞ্চলের জন্য দক্ষ নাবিক পুল তৈরীতে বাংলাদেশে ভারত মহাসাগর কারিগরি ও বৃত্তিমূলক একটি বিশ্ববিদ্যালয় স্থাপনেরও প্রস্তাব করেন।



মন্তব্য চালু নেই