‘বাংলাওয়াশ! ওটা আমরা ভুলিনি’

২০১০ সালে বাংলাদেশ সফরে আসে নিউজিল্যান্ড। সেই সফরে পাঁচ ম্যাচের সিরিজে একটি ম্যাচ পরিত্যক্ত হয়। মাঠে গড়ানো বাকি চারটি ম্যাচেই টাইগারদের কাছে হেরে যায় নিউজিল্যান্ড। সেবার ৪-০ ব্যবধানে বাংলাওয়াশের অভিজ্ঞতা নেয় তারা।

এই দুঃস্মৃতি ভুলতে ও প্রতিশোধ নিতে ২০১৩ সালে ফের বাংলাদেশে আসেন কিউইরা। প্রতিশোধ নেওয়া তো দূরের কথা, ৩ ম্যাচ সিরিজের সব কটিতে পরাজিত হয় নিউজিল্যান্ড। দুঃস্মৃতি ভুলে যাওয়ার পরিবর্তে তা আরো দ্বিগুণ হয়। সিরিজে ৩-০ ব্যবধানে হেরে ফের বাংলাওয়াশের গ্লানি নিয়ে দেশের বিমান ধরেন ম্যাককালামরা।

সেই সফরে কিউই দলের কোচ হিসেবে বাংলাদেশ সফরে এসেছিলেন মাইক হেসন। সেই বাজে অভিজ্ঞতা নিশ্চয়ই তাকে তাড়িয়ে বেড়াচ্ছে। চলতি বিশ্বকাপেও নিউজিল্যান্ডের কোচ তিনি। তার অধীনে ম্যাককালামরা এগিয়ে যাচ্ছেন দোর্দণ্ডপ্রতাপে।

আগামী শুক্রবার হ্যামিলটনে চলমান বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। ম্যাচটিকে সামনে রেখে পরিকল্পনা আটছে দুই দল। বাংলাদেশের চেয়ে নিউজিল্যান্ডের চিন্তাটা বোধ হয় একটু বেশিই! কেননা তাদের যে তাড়িয়ে বেড়াচ্ছে একটা শব্দ, বাংলাওয়াশ! সে কথা মানলেন নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন।

বাংলাদেশ সফরের সেই তিক্ত অভিজ্ঞতার বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ তাদের মাঠে আমাদের বিপক্ষে ভালো করেছিল। আমরা সেটা (বাংলাওয়াশের কথা) ভুলিনি। ভুলতেও পারব না। শুক্রবার হ্যামিল্টনে বাংলাদেশের বিপক্ষে আমাদের জন্য বড় ম্যাচ!’



মন্তব্য চালু নেই