ঢাবিতে সাংবাদিকদের ওপর হামলা : ৪ শিক্ষার্থী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাংবাদিক সমিতির সভাপতি মাসুম বিল্লাহসহ সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে আরও চার শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে বুধবার সন্ধ্যায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাময়িক বহিস্কৃত শিক্ষার্থীরা হলেন—সমাজবিজ্ঞান বিভাগের তাসলিম হাসান তুহিন, অপরাধ বিজ্ঞান বিভাগের আলী আব্বাস, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের কামরুল হাসান সুমন ও দুর্যোগ ব্যবস্থাপনা স্টাডিজ ইনস্টিটিউটের শাহরিয়ার নাজিম শাওন। প্রথম বর্ষে অধ্যয়নরত এ চার শিক্ষার্থীর মধ্যে শাওন স্যার সলিমুল্লাহ মুসলিম হলে ও বাকি তিন জন হাজী মুহাম্মদ মুহসীন হলে থাকেন।

কারণ দর্শানোর নোটিপ্রাপ্তরা হলেন- উর্দু বিভাগের আবদুল হাকিম, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের আতিকুর রহমান, দর্শন বিভাগের বাহাউদ্দিন রাদিক ও শাহরিয়ার (সনেট)।

গত সোমবার (৯ মার্চ) সন্ধ্যায় বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল কোয়ার্টার ফাইনালে ওঠায় ঢাবির টিএসসিতে আনন্দ-উল্লাসের সময় প্রাক্তন এক ছাত্রীকে বহিষ্কৃতরা জোর করে রং মাখানোর চেষ্টা করে। তখন উপস্থিত ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি মাসুম বিল্লাহসহ বন্ধু ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা তাদের বাধা দেয়। এতে তারা ক্ষিপ্ত হয়ে মসুম বিল্লাহসহ প্রতিবাদ করা এ সব শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

এ সময় মাসুম বিল্লাহ ও শিক্ষার্থী মেহেদী হাসান আহত হন। তাদেরকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে ঢাবি চিকৎসা কেন্দ্রে ভর্তি করা হয়েছে।

এ দিকে, ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ওই রাতেই সাদ এবং বাসেত নামে দুই শিক্ষার্থীকে শাহবাগ থানা পুলিশ আটক করে। পরে তাদেরকে রমনা থানায় পাঠানো হয়।

রমন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বলেন, জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক তদন্তে আটকদের সংশ্লিষ্টতা না পাওয়ায় তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে।

ঢাবির প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ বলেন, ‘বহিষ্কৃতরা তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার না হওয়া পর্যন্ত কোনো ধরনের শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না।



মন্তব্য চালু নেই