বরিশালের কিছু খবর

বরিশালে অটোরিক্সা শ্রমিক ও সিটি করপোরেশনের কর্মচারীদের সংঘর্ষে আহত-১০

অভিযানের নামে ব্যাটারীচালিত অটোরিক্সা আটক করে চাঁদাবাজির প্রতিবাদ করায় সিটি কর্পোরেশনের কর্মচারীরা অটোরিক্সা শ্রমিদের দুই নেতাকে সোমবার দুপুরে পিটিয়ে আহত করেছে। এনিয়ে অটোরিক্সা শ্রমিকদের সাথে বিসিসি কর্মচারীদের ঘন্টাব্যাপী সংঘর্ষের ঘটনায় আটজন আহত হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাস জানান, সিটি কর্পোরেশন থেকে ২৬’শ ১০টি ব্যাটারী চালিত অটোরিক্সার লাইসেন্স দেয়া হয়েছে। তবে নগরীতে লাইসেন্স বিহীন গাড়ি চলাচল করায় তারা সোমবার সকাল থেকে অভিযানে নামেন। তারই ধারাবাহিকতায় সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত সিটি কপোরেশনর কর্মচারীরা ৩৫টি অটোরিক্সা আটক করেন।

দুপুরে অটো শ্রমিক কল্যাণ সমিতির নেতারা সিটি কর্পোরেশনের গার্ডদের বাঁধা উপেক্ষা করে তাদের মারধর করে আটক করা অটোরিক্সা জোর করে নিয়ে যায়। সিটি করপোরেশনের গার্ডদের হামলায় আহত অটো শ্রমিক কল্যাণ সমিতির উপদেষ্টা মাসুদ সিকদার ও ক্যাশিয়ার মোঃ সবুজ বলেন, তাদের ওপর সিটি কর্পোরেশনের গার্ডসহ অন্য কর্মচারীরা অতর্কিত ভাবে আক্রমণ চালিয়েছে।

কোতয়ালী মডেল থানার ওসি মোঃ শাখাওয়াত হোসেন জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এরপূর্বে উভয়গ্রুপের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বরিশালে গ্রেফতার আতংকে বিএনপির চেয়ারম্যান ও কাউন্সিলররা তাবলিগে

চলমান হরতাল ও অবরোধের তীব্র বিরোধীতা করেও আইনশৃঙ্খলা বাহিনীর গ্রেফতার আতংকে এখন পালিয়ে বেড়াচ্ছেন বরিশাল সিটি করপোরেশনের বিএনপি পন্থী ওয়ার্ড কাউন্সিলর ও জেলার বিভিন্ন উপজেলার ইউপি চেয়ারম্যানরা। এরমধ্যে কেউবা তাবলিগ জামাতে আবার কেউ গ্রেফতার এড়াতে নিজ এলাকার বাইরে আত্মগোপন করেছেন। এরমধ্যে প্রবীণ এক ইউপি চেয়ারম্যান নাশকতা মামলায় কারাভোগও করেছেন। জনপ্রতিনিধিদের আত্মগোপনে থাকায় নাগরিকত্ব সনদ কিংবা প্রত্যায়নপত্র পাওয়াসহ সকল ক্ষেত্রে সীমাহীন ভোগান্তির শিকার হতে হচ্ছে ওইসব ওয়ার্ড কিংবা ইউনিয়নের নাগরিকদের।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, নগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে ২০টি ওয়ার্ডের কাউন্সিলর বিএনপি সমর্থিত। এদের অনেকেই আবার বিএনপি ও তার অঙ্গ সংগঠনের বিভিন্ন পদে রয়েছেন। এছাড়া জামায়াত সমর্থিত কাউন্সিলরও রয়েছেন একজন। গত ৫ জানুয়ারি থেকে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা-হরতাল-অবরোধের শুরু থেকে প্রায় দু’মাস ধরে বিএনপি-জামায়াত সমর্থিত ওয়ার্ড কাউন্সিলররা পালিয়ে বেড়াচ্ছেন। এলাকার কোন সামাজিক কর্মকান্ড, বিচার সালিশিতে অংশ নিতে পারছেন না তাঁরা।

একই কারণে পরিবার ও স্বজনদের কাছ থেকেও তাদের বিচ্ছিন্ন থাকতে হচ্ছে। জানা গেছে, গ্রেফতার-হয়রানি থেকে বাঁচতে ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আলতাফ মাহমুদ সিকদার, ১২ নম্বর ওয়ার্ডের কে.এম শহিদুল্লাহ, ১৮ নম্বর ওয়ার্ডের মীর জাহিদুল কবির জাহিদ, ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও নগর বিএনপির সিনিয়র যুগ্ম-সম্পাদক জিয়া উদ্দিন সিকদার, ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফিরোজ আহম্মেদ, ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদ হোসেন, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান টিপু, ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ সাইদুল হাসান মামুন, ৭ নম্বর ওয়ার্ডের সৈয়দ আকবর, ১৪ নম্বর ওয়ার্ডের এ্যাড. সালাউদ্দিন মাসুমসহ ১৮জনেরও বেশি কাউন্সিলর বর্তমানে আত্মগোপনে রয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে বিএনপি সমর্থিত এক কাউন্সিলর জানান, কয়েকজন কাউন্সিলর তাবলিগ জামাতে গেছেন। এছাড়া গ্রেফতার ও পুলিশী হয়রানি থেকে বাচঁতে অনেকেই নিজ এলাকার বাইরে অবস্থান করতে বাধ্য হচ্ছেন। বাসা-বাড়িতে নেই জেনেও আতংক সৃষ্টি করতে পুলিশ নিয়মিত জনপ্রতিনিধিদের বাসায় অভিযান অব্যাহত রেখেছে। এছাড়া আন্দোলন শুরুর পর এক মহিলা

কাউন্সিলরকে পুলিশ কোন প্রকার অভিযোগ বা মামলা ছাড়াই গ্রেফতার করেছে। এজন্য তারা বাসা-বাড়িতে থাকতে ভরসা পাচ্ছেন না।
শুধুমাত্র সিটি কর্পোরেশনের নির্বাচিত বিএনপি-জামায়াত সমর্থক জনপ্রতিনিধিরাই নয়, পালিয়ে বেড়াচ্ছেন সদর উপজেলার রায়পাশা কড়াপুর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন, চর বাড়িয়ার চেয়ারম্যান জিয়াউল ইসলাম সাবু, গৌরনদীর সরিকল ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সহসভাপতি মঞ্জুর হোসেন মিলন, বাটাজোরের চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি আকতার হোসেন বাবুল, খাঞ্জাপুরের চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি আকন ছিদ্দিকুর রহমান। তাদের বিরুদ্ধে সুনিষ্টি কোন মামলা বা অভিযোগ নেই। তবে এসব জনপ্রতিনিধি প্রায় সকলেরই ২০ দলে দলীয় পদ পদবি রয়েছে। এরমধ্যে বাটাজোরের চেয়ারম্যান প্রবীণ ব্যক্তিত্ব আকতার হোসেন বাবুলকে নাশকতা মামলায় গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করেছিলো পুলিশ।

অতিসম্প্রতি সে জামিনে বেরিয়ে আসেন। এছাড়া খাঞ্জাপুরের চেয়ারম্যান আকন ছিদ্দিকুর রহমানের বাড়িতে তল্লাশী চালিয়ে তাকে না পেয়ে তার পুত্র শাওন আকনকে গ্রেফতার করেছে পুলিশ। ২০ দলের আন্দোলনের নামে নাশকতা সৃষ্টি কিংবা আশংকায় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এসব পদধারী নেতাদের বাড়িতে অভিযান অব্যাহত রেখেছেন। নাম প্রকাশ না করার শর্তে অসংখ্য চেয়ারম্যান ও কাউন্সিলররা জানান, তারা চলমান হরতাল ও অবরোধের তীব্র বিরোধীতা করছেন। তাছাড়া তাদের বিরুদ্ধে মিছিল, মিটিং কিংবা নাশকতার কোন সুনিদিষ্ট অভিযোগ না থাকা সত্বেও শুধুমাত্র অর্থের লোভে পুলিশ তাদের গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত রেখেছেন। আর এ সুযোগে প্রকৃত নাশকতাকারীরা থেকে যাচ্ছে ধরাছোয়ার বাহিরে।

বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাস বলেন, কাউন্সিলরদের অনুপস্থিতিতে দাপ্তরিক দৈনন্দিন কাজের ক্ষেত্রে খুব একটা প্রভাব পড়ছেনা। তবে স্থানীয় পর্যায়ে কিছু সমস্যার কথা উলে¬খ করে তিনি বলেন, ওয়ার্ডবাসীরা প্রয়োজনে কাউন্সিলরদের খুঁজে পাচ্ছেন না। বিশেষ করে পাসপোর্ট ও প্রত্যায়নের ক্ষেত্রে কিছু বিড়ম্বনা পোহাতে হচ্ছে ওয়ার্ডবাসীদের।

1

বরিশাল নার্সিং কলেজের একাডেমিক ভবন রক্ষার দাবিতে বিক্ষোভ মিছিল

নার্সিং কলেজের নবনির্মিত একাডেমিক ভবন শেবাচিমের ছাত্রীদের থাকার জন্য বরাদ্দ দেয়ার খবরে রবিবার দিবাগত রাত নয়টার দিকে বিক্ষোভ মিছিল করেছে বরিশাল নার্সিং কলেজের শিক্ষার্থীরা। তারা ক্যাম্পাসে মিছিল বের বিক্ষোভ সমাবেশ করেন।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, বরিশাল মেডিকেল কলেজের এম.বি.বি.এস ছাত্রীদের পুরাতন ছাত্রীনিবাসকে অতিসম্প্রতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ। এরপর থেকে কলেজের প্রশাসনিক কর্মকর্তারা প্রতিনিয়ত নার্সিং কলেজের নবনির্মিত একাডেমিক ভবন পরিদর্শনে আসেন। এরপর রবিবার স্বাস্থ্যমন্ত্রী বরিশালে আসার আগে মন্ত্রণালয়ের কয়েকজন উর্ধবতন কর্মকর্তাদের নিয়ে কলেজ অধ্যক্ষ ও চিকিৎসকেরা একাডেমিক ভবনটি পুরাতন ওই হোষ্টেলের এম.বি.বি.এস ছাত্রীদের থাকার জন্য বরাদ্ধ দেয়ার জন্য পূনরায় ভবনটি পরিদর্শন করেন। রাতে এ খবর পুরো কলেজে ছড়িয়ে পড়লে নাসিং কলেজের শিক্ষার্থীরা একজোট হয়ে নার্সিং কলেজের নবনির্মিত একাডেমিক ভবন রক্ষার জন্য রাত নয়টার দিকে কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

দক্ষিণাঞ্চলের নৌ-পথে ঝুঁকিপূর্ণ মৌসুম শুরু ॥ ১৪ লঞ্চের যাত্রা বাতিল

দক্ষিণাঞ্চলের মৌসুমী ঝুঁকিপূর্ণ নৌ-রুটে যাত্রীবাহী নৌ চলাচলে ৭ মাসের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। ইতোমধ্যে বরিশাল বিভাগের ভোলা ও পটুয়াখালী জেলার মেঘনা ও তেতুলিয়া নদীর প্রায় ৩ হাজার কিলোমিটার নৌপথে ১৫ মার্চ থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিআইডব্লিউটিসি’র বরিশাল অফিস সূত্রে জানা গেছে, এই পথের ৮টি যাত্রীবাহী নৌ-রুটে চলাচলকারী ১৪টি লঞ্চের যাত্রা বাতিল করা হয়েছে। ঝুঁকিপূর্ণ নৌ রুটে চলাচলের জন্য ইতোমধ্যে ২টি সি ট্রাক দেয়া হয়েছে। বিআইডব্লিউটিসি বরিশাল ষ্টেশন ম্যানেজার গোপাল মজুমদার জানান, বরিশাল-ইলিশা-মজুচৌধুরীর হাট রুটে খিজির-৭ ও ৮ নামে ২টি সি-ট্রাক দেয়া হয়েছে। খিজির-৫ ও শেখ কামাল নামে আরো ২টি সি-ট্রাক খুব শীঘ্রই ঝুঁকিপূর্ণ নৌ-রুটে যুক্ত হবে।

বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক আবুল বাশার মজুমদার জানান, ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ এলাকায় চলাচলে সমুদ্র পরিবহন অধিদপ্তরের অনুমোদন না থাকা ১৪টি লঞ্চের যাত্রার সময়সূচী বাতিল করে সংশ্লিষ্ট ইউএনও এবং পুলিশ সুপারদের কাছে চিঠি দেয়া হয়েছে।

উল্লেখ্য, বরিশাল বিভাগের উল্লেখিত নৌ-রুটে মার্চের মাঝামাঝি সময় থেকে নৌ-চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় নৌ-দুর্ঘটনা এড়াতে সরকার ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত মেঘনা ও তেতুলিয়ার বিভিন্ন ঝুঁকিপূর্ণ পয়েন্টে ট্রলার ও ছোটো আকারের লঞ্চ চলাচল নিষিদ্ধ করে। ঝুঁকিপূর্ণ নৌ-রুটগুলো হল, মেঘনা নদীর ইলিশা-মজুচৌধুরীহাট, চর আলেকজান্ডা-দৌলতখান, চর আরেকজান্ডার-মির্জাকালু, চরআলেকজান্ডার-আসলামপুর, মনপুরা-তজুমদ্দিন, মনপুরা-শশীভূষণ, দশমিনা-চরকলমী এবং মেঘনা ও তেতুলিয়া নদীর দশমিনা-চরমন্তাজ।

বরিশালে মন্ত্রীর উপস্থিতিতে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ

বরিশাল প্রতিনিধি : স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের বক্তব্য চলাকালীন সময় ছাত্রলীগের দু’গ্র“পের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১০জন আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে রবিবার রাত আটটার দিকে নগরীর সার্কিট হাউজের সামনে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, স্থানীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভার যোগদানের জন্য রবিবার সন্ধ্যায় পটুয়াখালী থেকে বরিশালে আসেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। ওইদিন রাত আটটার দিকে সার্কিট হাউজের সামনে প্রধান অতিথি হিসেবে মন্ত্রীর বক্তব্য চলাকালীন সময় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মহানগর ছাত্রলীগের সভাপতি জসিম উদ্দিনের সাথে বিএম কলেজ ছাত্রলীগের ভিপি মঈন তুষারের বাগ্বিতন্ডা হয়। এ ঘটনার জেরধরে উভয়গ্র“পের সমর্থকেরা তাৎক্ষনিক সংঘর্ষে লিপ্ত হয়ে পরেন। এতে কমপক্ষে ১০ নেতাকর্মী আহত হন। একপর্যায়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার পর মন্ত্রী সংক্ষিপ্ত আকারে তার বক্তব্য শেষ করে ঘটনাস্থল ত্যাগ করেন। ওই সভায় অন্যান্যদের মধ্যে স্থানীয় সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই