বন্ধের নির্দেশের পর অন্য নামে চলছে চ্যানেল সিক্সটিন

বন্ধের নোটিশের পর আবারও নতুন প্রতারণার মাধ্যমে চলছে চ্যানেল সিক্সটিন। বন্ধের নির্দেশের পর অন্য নামে চলছে চ্যানেল সিক্সটিন। চ্যানেল সিক্সটিন লোগো সরিয়ে ‘k’ লোগো ব্যবহার করে অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে।

আজ মঙ্গলবার দুপুরে তথ্য মন্ত্রণালয়ের টিভি শাখা-২ থেকে বন্ধের আদেশ জারির পর সন্ধ্যায় চ্যানেল সিক্সটিন লোগো সরিয়ে ‘k’ লোগো ব্যবহার করে অনুষ্ঠান সম্প্রচার শুরু করেছে। ডাউনলিঙ্কের আগের প্যারামিটারই ব্যবহার করা হচ্ছে। এ ব্যাপারে তথ্য সচিব মর্তুজা আহমেদ বলেন, ‘চ্যানেল সিক্সটিন বন্ধের নোটিশ দেওয়া হয়েছে। তারা সম্প্রচার করতে পারে না।’

চ্যানেল সিক্সটিন এর পূর্ববতি লোগো যা এখন K লোগো ব্যবহার করে সম্প্রচার চালাচ্ছে।
চ্যানেল সিক্সটিন এর পূর্ববতি লোগো যা এখন K লোগো ব্যবহার করে সম্প্রচার চালাচ্ছে।

বেসরকারি টিভি চ্যানেল মালিকদের সংগঠন অ্যাটকোর মহাসচিব ও চ্যানেল আই-এর পরিচালক (বার্তা) শাইখ সিরাজ এ বিষয়ে বলেন, ‘চ্যানেল সিক্সটিন বৈধ কোনো অনুমোদন ছাড়াই ডাউনলিঙ্ক করে সম্প্রচার করছে। এ কারণে তাদের সদস্যপদ দেওয়া হয়নি এবং গত জুলাই মাসে বিষয়টি লিখিতভাবে অ্যাটকোর পক্ষ থেকে তথ্য মন্ত্রণালয়কে জানিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।’

এ ব্যাপারে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সচিব সারোয়ার আলম বলেন, তারা চ্যানেল সিক্সটিন বন্ধের ব্যাপারে তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা জানতে পেরেছেন। তবে এ ব্যাপারে বিটিআরসির কিছুই করণীয় নেই। কারণ চ্যানেল সিক্সটিন অন্যান্য টিভি চ্যানেলের মতো আর্থ স্টেশন ব্যবহার করে না।

তথ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১১ সালের নভেম্বরে সিঙ্গাপুরভিত্তিক টিভি চ্যানেল সিক্সটিন ডাউনলিঙ্ক ব্যবহার করে পরীক্ষামূলক সম্প্রচারের জন্য অনুমতি দেওয়া হয় ইনসাইট টেলিকাস্ট নামে একটি প্রতিষ্ঠানকে। অনুমোদনের শর্তে স্পষ্ট বলা হয়, তারা শুধু ডাউনলিঙ্ক করতে পারবে, কোনো ধরনের নিজস্ব অনুষ্ঠান আপলিঙ্ক করতে পারবে না। পরে দেখা যায়, চ্যানেলটি অন্যান্য চানেলের মতোই নিজস্ব অনুষ্ঠান তৈরি করে অবৈধভাবে আপলিঙ্ক করে সম্প্রচার করছে। শুধু ডাউনলিঙ্কের অনুমোদনের সুযোগ নিয়ে অবৈধভাবে বেতার তরঙ্গ ব্যবহার করে আপলিঙ্কের মাধ্যমে সরকারকে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দেওয়া হচ্ছে।

সূত্রঃ সমকাল অনলাইন ভার্সন।



মন্তব্য চালু নেই