বঙ্গবন্ধু লিখতে ছাত্রলীগের ‘চরম অনীহা’

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের উপাধি বঙ্গবন্ধু লিখতে ‘চরম অনীহা’ দেখিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। তবে জিয়াউর রহমানের নাম লিখতে কার্পণ্য করেনি বঙ্গবন্ধুর হাতে গড়া ঐতিহ্যবাহী এই সংগঠনটির নেতারা!

সম্প্রতি ঢাবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় ছাত্রলীগের প্যাডে সংগঠনটির শীর্ষ নেতাদের স্বাক্ষরিত এ কমিটির তালিকায় দেখা যায়- বিভিন্ন হল কমিটিতে মনোনীত নেতাদের নামের শেষে হলের নাম উল্লেখ করা হয়েছে। সেখানে দেখা যায় বঙ্গবন্ধু ছাত্রাবাসের জায়গায় শুধুমাত্র ‘ব ব’ হল লেখা রয়েছে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী মধুর ক্যান্টিনে শনিবার (২১ মে) দুপুর বেলায় দীর্ঘ ১১ মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন বাংলাদেশ ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগ’র সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন ২১ মে স্বাক্ষরিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনকৃত প্যাডে দেখা যায় সহ-সভাপতি মোঃ রুম্মান হোসাইনসহ আরো কয়েকটি নেতার নামের পাশে ব্রেকেট করা ‘ব ব হল’ এবং ফারুক হোসেন তালুকদারের পাশে ব্রেকেট করা ‘জিয়া হল’ উল্লেখ করা হয়েছে।

BSL-22052016

বঙ্গবন্ধু’র জায়গায় ‘ব ব’ লেখায় সাবেক ও বর্তমান ছাত্রলীগের অনেকের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। আবার অন্যদিকে যারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহি ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে পছন্দ করে তারাও এই ‘ব ব’ লেখায় বঙ্গবন্ধু’র প্রতি অশ্রদ্ধা বা ষড়যন্ত্র অবহিত করেছে।

ফেসবুকে সুশান্ত দাশগুপ্তা কমিটির ছবিসহ লেখেন- কমিটির নামগুলো পড়তে গিয়ে একটা ব্যাপার নজরে আসলো। কিছু কিছু নামের শেষে দেখতে পেলাম ব্রাকেটে হলের নাম লিখছে ব.ব. হল; অথচ মহসিন লিখতে যে কয়টা বর্ন লাগে বঙ্গবন্ধু লিখতেও খুব বেশি বর্ণ লাগে না। আবার জিয়া হল লিখছে ঠিকই; দুই শব্দের জসিম উদ্দিন হল পযর্ন্ত লিখছে। কিন্তু বঙ্গবন্ধু হল লিখতে পারে নাই।

ব্যাপারটা হয়তো অনেকের কাছেই মনে হতে পারে ছোট ব্যাপার; কিন্তু আমার ভালো লাগেই নাই। ছাত্রলীগ নেতাদের কষ্ট করে হলেও ‘বঙ্গবন্ধু হল’ পুরোটা টাইপ করা উচিত।

বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময় তাঁর ফেসবুকে ছবিসহ স্ট্যাটাসে বলেন, সত্য সবসময় একটা শ্রেণিকে তিক্তস্বাধ গ্রহণে সহায়তা করে থাকে। বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পুর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে। লজ্জার বিষয়, অনুমোদিত কমিটির নেতাদের ছাত্রাবাস নির্ণয় করতে বঙ্গবন্ধু’র জায়গায় ‘ব ব’ হল আর অন্যদিকে জিয়া’র জায়গায় জিয়া লিখতে কারো ভুল হয়নি।

প্লীজ, বঙ্গবন্ধু’র হাতে গড়া ঐতিহ্যবাহি ‘বাংলাদেশ ছাত্রলীগ’ সংগঠনিট বঙ্গবন্ধু’র আদর্শে পরিচালিত করার চেষ্ঠা করুন। নতুন নেতাকর্মীদের মাঝে বঙ্গবন্ধু’র স্বপ্ন, রাজনৈতিক রীতিনীতি ও জাতির জনক’র সোনার বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনার নেতৃত্ব অনুস্মরণ করুন।



মন্তব্য চালু নেই