বইমেলায় যা কিছু

অমর একুশে গ্রন্থমেলার পঞ্চমদিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। বইমেলায় প্রতিদিনই নতুন মুখ আসেন। নতুন বইয়ের গন্ধে যেমন লেখক বিভোর হন, তেমনি পাঠকও। গতবারের মতো এবারও বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলা চলছে। মেলায় আগতদের জন্য বইমেলার কোথায় কি তা জানিয়ে দেয়া হলো।

বর্ধমান ভবনকে ঘিরে যেসব স্টল
মেলার মূল আকর্ষণ বাংলা একাডেমি চত্বর। এখানে বাংলা একাডেমির প্রকাশনাসহ সরকারি-বেসরকারি বেশকিছু প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এগুলোর মধ্যে আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি, সিপিডি, টিআইবি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা, ব্রিটিশ কাউন্সিল, ইসলামিক ফাউন্ডেশনসহ বেশকিছু প্রতিষ্ঠান।

লিটল কর্নারে লিটল ম্যাগ
Book-fairলিটল ম্যাগ নিয়ে তরুণদের মধ্যে সব সময়ই একটা উত্তেজনা থাকে। ফেব্রুয়ারি মাস এলেই কে কিভাবে লিটল ম্যাগ সাজিয়ে মেলায় নিয়ে আসবে তা নিয়ে প্রতিযোগিতাও চলে। প্রতিবারের মতো এবার বর্ধমান ভবনের দক্ষিণ পাশে লিটল ম্যাগের জন্য জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। লিটল ম্যাগ চত্বরকে নান্দনিক করতে সেখানে ফুলের গাছ, কৃত্রিম ঝরণা দিয়ে সাজানো হয়েছে। প্রতিদিন লিটল ম্যাগ চত্বরে তরুণ লেখক, কবি, সাহিত্যিকদের একপ্রস্থ আড্ডা জমে।

বইয়ের খোঁজ জানতে ই-তথ্য সেবা
বর্ধমান ভবনের উত্তর পাশে নজরুল ইনস্টিটিউটের স্টলের পাশেই ই-তথ্য সেবা চালু করা হয়েছে। এখানে দু’টি মনিটরের সাহায্যে পাঠকরা কোন বই কোন স্টলে পাওয়া যাবে তা জেনে নিতে পারছেন। এছাড়া ২০১১ সাল থেকে বইমেলায় যেসব বই প্রকাশিত হয়েছে তার তালিকাও পাওয়া যাবে ই-তথ্য কেন্দ্রে।

ই-তথ্য কেন্দ্রের প্রোগ্রাম অফিসার আবদুল্লাহ ফয়সাল বাংলামেইলকে জানান, পাঠকরা ই-তথ্য কেন্দ্র থেকে স্টলের ঠিকানা জানতে পারছেন। এছাড়া দেশের বিভিন্ন ডিজিটাল লাইব্রেরি সম্পর্কেও ধারণা পাচ্ছেন।

আপদকালীন সেবা
বইমেলায় এসে হঠাৎ কেউ অসুস্থ হয়ে পড়লে চিন্তার কিছু নেই। বাংলা একাডেমি চত্বরে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র রয়েছে। সেখানে আপদকালীন চিকিৎসা সেবা মিলবে। এছাড়া ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট মেলার দুই প্রান্তে ২৪ ঘণ্টা দায়িত্বে নিয়োজিত রয়েছে। মেলার দু’প্রান্তেই আছে র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।

নজরুল মঞ্চ
বাংলা একাডেমির নজরুল মঞ্চে বরাবরের মতোই নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হচ্ছে। লেখক-পাঠকদের সম্মিলনে নজরুল মঞ্চে দুপুর থেকে রাত অবদি আড্ডা জমে। তবে নতুন বইয়ের মোড়ক উন্মোচনের আনুষ্ঠানিক ঘোষণার জন্য বাংলা একাডেমির তথ্য কেন্দ্রে এসে বই জমা দিতে হয়। প্রতিদিন বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত বর্ধমান হাউজের পশ্চিম বেদীতে নতুন বইয়ের নিবন্ধন করা হয়।
Book-fair-1বাংলা একাডেমির প্রকাশনা
বাংলা একাডেমি চত্বর এবং সোহরাওয়ার্দী উদ্যান এই দুই অংশেই বাংলা একাডেমির প্রকাশিত বই বিক্রি করা হচ্ছে। বাংলা একাডেমির নতুন প্রকাশিত বই বিক্রি হচ্ছে শতকরা ৩০ ভাগ কমিশনে। অন্যদিকে দেশি-বিদেশি বইয়ের সংকলন পাওয়া যাচ্ছে নতুন ভবনের নিচতলায়। এসব বই শতকরা সর্বোচ্চ ৭০ ভাগ কমিশনে বিক্রি করা হচ্ছে। অন্যদিকে মেলায় অন্যান্য প্রকাশনা সংস্থা শতকরা ২৫ ভাগ কমিশনে বই বিক্রি করছে।

ডিএমপির স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বইমেলা উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম পরিচালনা করছে। আজ থেকে বইমেলার শেষ দিন পর্যন্ত রক্তদান চলবে। সোহরাওয়ার্দী উদ্যানে মেলার প্রধান ফটকের ডান পাশে ক্যাম্প করা হয়েছে। এ বিষয়ে ক্যাম্পের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা এএসআই সিদ্দিক জানান, জরুরি রক্তের প্রয়োজনে যে কেউ ডিএমপির ক্যাম্পে এসে খোঁজ নিতে পারেন। তাৎক্ষণিকভাবে মেলায় আগতদের মধ্য থেকে রক্ত সংগ্রহের ব্যবস্থা করা হবে।

বাংলা একাডেমির ক্যান্টিন
বাংলা একাডেমির পুকুরের পশ্চিম পাড়ে ক্যান্টিন চালু করেছে একাডেমির কর্মচারী ইউনিয়ন। এখানে ফাস্টফুড থেকে শুরু করে কোমল পানীয়সহ, ফুচকা, আইসক্রিম পাওয়া যাচ্ছে। তবে ক্যান্টিনে খাবারের ফরমায়েশ দেয়ার আগে খাবারে তালিকা জেনে নেয়া উচিৎ। নচেৎ বেকায়দায় পড়ার সম্ভাবনা রয়েছে।
Book-fair-3বাংলামেইল স্টলে ক্রিকেটার মুমিনুল ভক্তদের ভিড়
গ্রন্থমেলা উপলক্ষে প্রতিবারের মতো এবারো বিভিন্ন গণমাধ্যমের পাশাপাশি অনলাইন নিউজপোর্টাল বাংলামেইলেরও একটি স্টল রয়েছে। স্টলে ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। ভিন্ন এক আয়োজনে বাংলাদেশের ক্রিকেটার মুমিনুল হকের ভক্তদের ভিড় জমেছে বাংলামেইল স্টলে। কারণ বাংলামেইল স্টলে এক আয়োজনে অংশ নিয়ে মুমিনুল ভক্তরা তার সঙ্গে ডিনার আর আড্ডা দেয়ার সুযোগ পাবেন। এছাড়াও প্রতিদিন তার ভক্তদের জন্য রয়েছে একটি অ্যাভিরা অ্যান্টিভাইরাস উপহার। অ্যাভিরা অ্যান্টিভাইরাস ও বাংলামেইল যৌথ এ আয়োজন করেছে।

মেলায় টেলিটকের বর্ণমালা
বইমেলা উপলক্ষ্যে টেলিটক বর্ণমালা নামে বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে। শিক্ষার্থীদের জন্য প্যাকেজটি আকর্ষণীয়, তাই প্রতিদিনই টেলিটকের স্টলে ভিড় লেগেই থাকে। বর্ধমান ভবনের উত্তর পাশে টেলিটকের স্টল বসানো হয়েছে।

টেলিটকের ডেপুটি ম্যানেজার সঞ্জয় কুমার সরকার বাংলামেইলকে জানান, এই পর্যন্ত টেলিটকের হাজার খানেক আবেদন ফর্ম বিতরণ করা হয়েছে। এদের মধ্যে ৩৩৩ জনকে সিম বিতরণ করা হয়েছে। মাত্র ৫০ টাকায় টেলিটকের এই প্যাকেজটি পাওয়া যাচ্ছে। তবে সিম সংগ্রহের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নিয়ে আসতে হবে।

সোহরাওয়ার্দীতে মেলার নতুন পরিসর
এবার নিয়ে দ্বিতীয়বারের মতো সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা সম্প্রসারিত হয়েছে। সেখানে বেশির ভাগ প্রকাশকরাই বইয়ের পসরা সাজিয়েছেন। অন্যপ্রকাশ, আদর্শ, নওরোজ কিতাবিস্তান, প্রথমা, অ্যাডর্ন, কথা প্রকাশ, সাহস, বাঙলায়নসহ বেশকিছু নামি-দামি প্রকাশকরা সোহরাওয়ার্দীতে সুবিশাল পরিসরে স্টল সাজিয়েছেন। গতবারের চেয়ে এবার স্টলের আকার-আয়তনও বাড়ানো হয়েছে।
Book-fair-2লেখককুঞ্জ
বাংলা একাডেমির পুকুর পাড় এবং সোহরাওয়ার্দী উদ্যানে পাম গাছের নিচে লেখকদের আড্ডার জন্য লেখককুঞ্জ করা হয়েছে। বইমেলা চলাকালীন লেখক-প্রকাশক-পাঠকরা সেখানে একটু জিরিয়ে নিচ্ছেন। একই সঙ্গে লেখকদের সঙ্গে পাঠকদের যোগসূত্র তৈরি হচ্ছে লেখক কুঞ্জে।



মন্তব্য চালু নেই