ফাঁসির আসামি জঙ্গি আবু বকর গ্রেপ্তার

রমনা বটমূল বোমা হামলার ফাঁসি দণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদ (হুজি) সদস্য আবু বকর সিদ্দিক ওরফে হাফেজ সেলিম হাওলাদারকে গ্রেপ্তার করেছে র‌্যাব। র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান জানান, বুধবার রাতে কেরানীগঞ্জের একটি বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ফাঁসির আসামি আবু বকর ২১ অগাস্ট গ্রেনেড মামলারও অভিযোগপত্রভুক্ত আসামি। তিনি ছিলেন নিষিদ্ধ জঙ্গি সংগঠন হুজির শীর্ষ নেতা মুফতি হান্নানের অন্যতম সহযোগী।
২০০১ সালে পহেলা বৈশাখের অনুষ্ঠানে জঙ্গি বোমা হামলায় ১০ জন নিহত হন। ওই ঘটনায় দায়ের করা মামলায় চলতি বছর জুন মাসে মুফতি হান্নান, আবু বকরসহ আটজনের মৃত্যুদণ্ড এবং ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।
পরে দুপুরে র‌্যাব সদর দপ্তরে সংবাদ সম্মেলনে মুফতি মাহমুদ বলেন, রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় মৃত্যুদণ্ড প্রাপ্ত আটজনের মধ্যে তিন আসামি কারাগারে আছেন। আবু বকর গ্রেপ্তার হওয়ায় এখন আরো চার আসাসি পলাতক রয়েছেন।
তিনি জানান, ২১ অগাস্ট গেনেড মামলার মামলায় অভিযোগপত্রভুক্ত ৫২ আসামির মধ্যে বর্তমানে ২৫ জন কারগারে রয়েছে। পলাতক রয়েছে ১৯ জন এবং জামিনে রয়েছেন ৮ আসামি। গ্রেপ্তারকৃত ২৫ আসামির মধ্যে র‌্যাব ১৪ জনকে গ্রেপ্তার করেছে বলে জানান মুফতি মাহমুদ। সংবাদ সম্মেলনের পরে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান সাংবাদিকদের বলেন, আবু বকর ২১ অগাস্ট রমনা বটমূলে একটি গ্রেনেড ছুড়েছিল বলে গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে। ওই দিন সকালে হামলার পর মাগরিবের নামায পর্যন্ত বায়তুল মোকাররম মসজিদেই ছিলেন তিনি। “এরপর বিভিন্ন নাম নিয়ে আত্মগোপনে থাকে আবু বকর।” তিনি বরিশালে চর আবদানী গ্রামের আব্দুর রাজ্জাক হাওলাদারের ছেলে। গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার গওহরডাঙ্গা মাদ্রাসায় লেখাপড়া পড়তেন। ওই মাদ্রাসায় লেখাপড়ার সময় মুফতি হান্নানের সঙ্গে আবু বকরের পরিচয় হয় বলে জানান এই র‌্যাব কর্মকর্তা জানান।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে ২১ অগাস্ট গ্রেনেড হামলার সময় ঘটনাস্থলে উপস্থিত থাকার কথা স্বীকার করলেও সংবাদ সম্মেলনের পর আবু বক্কর সাংবাদিকদের বলেন, তিনি গ্রেনেড হামলার সঙ্গে জড়িত ছিলেন না।
তিনি বলেন, কাজল আহমেদ নামে এক হুজি নেতার সঙ্গে তিনি ২১ অগাস্ট আওয়ামী লীগের জনসভার স্থলে যান। গুলিস্তানের এক হোটেল খাওয়ার দাওয়ার পর সেখানে আরো কয়েকজনের সঙ্গে পরিচয় হয়।
তবে জনসভাস্থলে যাওয়ার পর গ্রেনেড বিস্ফোরণের ঘটনা সম্পর্কে তিনি অবগত নন বলে জানান।



মন্তব্য চালু নেই