প্রাথমিক সমাপনী ২৩ নভেম্বর শুরু

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ২৩ নভেম্বর শুরু হবে। রোববার সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৪ এর জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বলেন, ‘প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা আগামী ২৩ নভেম্বর শুরু হবে। শেষ হবে ৩০ নভেম্বর। প্রতিদিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত এ পরীক্ষা হবে। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা।’

তিনি বলেন, ‘ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৮ ডিসেম্বর। ২০ জানুয়ারি উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদপত্র দেয়া হবে।’

এবার প্রাথমিক সমাপনীতে সম্ভাব্য পরীক্ষার্থীর সংখ্যা ২৭ লাখ ৯৯ হাজার ৬১৩ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ১১ হাজার ২৬৫ জন।

রবীন্দ্রনাথ জানান, প্রাথমিক সমাপনীর ইংরেজি পরীক্ষা ২৩ নভেম্বর, বাংলা ২৪ নভেম্বর, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ২৫ নভেম্বর, প্রাথমিক বিজ্ঞান ২৬ নভেম্বর, ধর্ম ও নৈতিক শিক্ষা ২৭ নভেম্বর এবং গণিত পরীক্ষা ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এছাড়া ইবতেদায়ী সমাপনীর ইংরেজি পরীক্ষা ২৩ নভেম্বর, বাংলা ২৪ নভেম্বর, পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান ২৫ নভেম্বর, আরবি ২৬ নভেম্বর, কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ ২৭ নভেম্বর এবং গণিত ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

এদিকে জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মুস্তাফিজুর রহমান ফিজার, সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। এছাড়া ইবতেদায়ী শিক্ষা সমাপনী শুরু হয় ২০১০ সালে।



মন্তব্য চালু নেই