প্রাক্তন এমপি আজিজের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার সুন্দরগঞ্জের প্রাক্তন সংসদ সদস্য (এমপি) জামায়াত নেতা আবদুল আজিজসহ (৬৫) ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার বিচারপতি আনোয়রুল হকের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

জানা যায়, গত বছর সুন্দরগঞ্জের জামায়াতের প্রাক্তন এমপি আবদুল আজিজের বিরুদ্ধে তদন্ত কাজ শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

গত বছরের ২০ নভেম্বর থেকে সিনিয়র সহকারী পুলিশ সুপার জেড এম আলতাফুর রহমানের নেতৃত্বে তিন সদস্যের একটি দল সুন্দরগঞ্জ ও পাশের এলাকায় বিভিন্ন পর্যায়ের স্থানীয় লোকজনের কাছ থেকে তথ্য অনুসন্ধান করেন।

২০০৯ সালের ২৮ সেপ্টেম্বর থানায় সুন্দরগঞ্জের পাঁচগাছী শান্তিরাম গ্রামের মরহুম আলম উদ্দিনের ছেলে আজিজার রহমান সরকার বাদী হয়ে জামায়াত নেতা আবদুল আজিজের বিরুদ্ধে মামলা দায়ের করেন। একাত্তরে স্বাধীনতা যুদ্ধকালে আজিজার রহমানের বড় ভাই বয়েজ উদ্দিনকে নির্যাতনের পর হত্যার অভিযোগে ওই মামলা দায়ের করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, আবদুল আজিজসহ তার সহযোগী কয়েকজন রাজাকার ’৭১ সালের ১০ নভেম্বর বয়েজ উদ্দিনকে আটক করে নির্যাতন চালান। পরে সুন্দরগঞ্জ পাক সেনা ক্যাম্পে নিয়ে গিয়ে তাকে নির্মমভাবে হত্যা করা হয়।

অপরদিকে ধর্মপুর গ্রামের আকবর আলীকে হত্যার অভিযোগে জামায়াত নেতা আবদুল আজিজের বিরুদ্ধে মামলা করেন আনিছুর রহমান। এ ছাড়া তার বিরুদ্ধে আরো বেশ কিছু অভিযোগ রয়েছে।



মন্তব্য চালু নেই