প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি : সাতজন রিমান্ডে

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার সাতজনকে রিমান্ডে পাঠিয়েছেন আদালত। ঢাকা মহানগর হাকিম স্নিগ্ধা রানী চক্রবর্তী বৃহস্পতিবার এ আদেশ দেন। এর আগে সিএমএম আদালতে তাদের হাজির করে কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মাহবুব আলম ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

আসামিরা হলেন—বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) ছিদ্দিক, সামিউল হক, লুৎফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস ও জাকির হোসাইন।

এ মামলায় বুধবার রাতে সাতজনকে গ্রেফতার করে কাউন্টার টেররিজম ইউনিট।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিমানবন্দর থানায় মঙ্গলবার রাত ১১টার দিকে মামলাটি করা হয়।

নথি থেকে জানা যায়, ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা তুর্কমেনিস্তানের আশখাবাদে জরুরি অবতরণ করে।

সেখানে ত্রুটি সারিয়ে ৪ ঘণ্টা পর বুদাপেস্টের উদ্দেশে যায় বিমানটি। ওই উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলা হওয়ার পেছনে নাশকতা ছিল কি না—তা খতিয়ে দেখতে ২৮ নভেম্বর পাঁচ সদস্যের কমিটি করে বিমান মন্ত্রণালয়।

ঘটনা তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আরো দুটি তদন্ত কমিটি গঠন করে। এই দুই কমিটি এরই মধ্যে তাদের প্রতিবেদন দিয়েছে। এ ঘটনায় এ নিয়ে দুই দফায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৯ জনকে সাময়িক বহিষ্কার করা হয়।



মন্তব্য চালু নেই