প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে বিদ্যুৎ বিভ্রাট : আরও বরখাস্ত ২

গাজীপুরের সালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুষ্ঠানের সময় বিদ্যুৎ বিভ্রাটের ঘটনায় দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. ইকরামুল হক এবং নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) মো. আবুল হাসেম। তাদের মধ্যে ইকরামুলকে শনিবার সন্ধ্যায় এবং হাসেমকে রোববার বরখাস্ত করা হয়।

এর আগে ওই ঘটনায় পল্লী বিদ্যুৎ সমিতির দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এরই মধ্যে ঘটনাটি তদন্তে তিনটি তদন্ত কমিটি আলাদাভাবে তাদের কাজ শুরু করেছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কাজী আব্দুল খালিক জানান, বিদ্যুৎ বিপর্যয়ে দায়িত্বে অবহেলার অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. ইকরামুল হক এবং নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) মো. আবুল হাসেমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে ঘটনার দিন বিকেলে গাজীপুর পল্লীবিদ্যুৎ সমিতির ব্যবস্থাপক মো. জহিরুল ইসলাম এবং উপ মহাব্যবস্থাপক (টেকনিক্যাল) খান মো. বোরহান উদ্দিনকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন। পরে গাজীপুরের পল্লী বিদ্যুৎ সামিতির ছায়াবিথী জোনাল অফিসের উপ মহাব্যবস্থাপক নূর মোহাম্মদকে ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপকের দায়িত্ব দেয়া হয়।

তিন তদন্ত কমিটির কাজ শুরু:
বিদ্যুৎ বিভ্রাটের ওই ঘটনায় পল্লী বিদ্যুৎ, গাজীপুর জেলা প্রশাসন ও বিশ্ববিদ্যায় কর্তৃপক্ষ থেকে গঠিত পৃথক তিনটি তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে। তিন কমিটির কর্মকর্তা রোববার বিকেল থেকেই তাদের তদন্ত কাজ শুরু করেছেন।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের গঠিত তদন্ত কমিটির সদস্যরা রোববার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন। তিন সদস্যের এই তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন বোর্ডের সদস্য (পবিস ব্যবস্থাপনা) আব্দুস সাত্তার বিশ্বাস। কমিটির অন্য সদস্যরা হলেন- প্রধান প্রকৌশলী মোস্তাফিজুল হক চৌধুরী ও পরিচালক (সিস্টেম অপারেশন কেন্ত্রীয় অঞ্চল) অঞ্জন কান্তি দাস।

অন্যদিকে গাজীপুর জেলা প্রশাসন থেকে গঠিত ছয় সদস্যের তদন্ত কমিটিতে প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হোসেনকে। এ কমিটির অন্য সদস্যদের মধ্যে একজন অতিরিক্ত পুলিশ সুপার, জেলা গণপূর্ত উপ সহকারী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী (পূর্ব) ও নির্বাহী প্রকৌশলী (পশ্চিম) এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রয়েছেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অধ্যাপক মোফাজ্জল হোসেনকে প্রধান করে আরও একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিও রোববার থেকে তদন্ত কাজ শুরু করেছে।



মন্তব্য চালু নেই