পূর্বানুমতি ছাড়া বিদেশী নাগরিক বিয়ে করলে চাকরিচ্যুতি

পূর্বানুমতি ছাড়া বিদেশী নাগরিক বিয়ে করলে চাকরিচ্যুত করার বিধান রেখে গতকাল প্রজাতন্ত্রের কর্মচারীদের বিদেশী নাগরিকদের সঙ্গে বিয়েসংক্রান্ত ‘গণকর্মচারী (বিদেশী নাগরিকের সাথে বিবাহ) আইন, ২০১৫’ বিল সংসদে উত্থাপিত হয়েছে। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

আইনে বলা হয়েছে, অন্য কোনো আইনে যা-ই থাকুক না কেন, কোনো গণকর্মচারী পূর্ব অনুমতি ছাড়া কোনো বিদেশী নাগরিককে বিয়ে করলে তাকে বিধি লঙ্ঘনের দায়ে চাকরিচ্যুত করা যাবে। অনুমতি প্রাপ্ত না হলে কোনো গণকর্মচারী বিদেশী নাগরিককে বিয়ে করতে বা বিয়ে করার আশ্বাস দিতে পারবেন না। এজন্য প্রজাতন্ত্রের কর্মচারীদের বিয়ে করার বা এ বিষয়ে কাউকে প্রতিশ্রতি দেয়ার আগে রাষ্ট্রপতি বরাবরে অনুমতি চেয়ে আবেদন করতে হবে। অনুমতি পাওয়ার পরই কেবল বিয়ে করা যাবে।

বিলের উদ্দেশ্য কারণসংবলিত বিবৃতিতে বলা হয়েছে, দি পাবলিক সার্ভেন্টস (ম্যারেজ উইথ ফরেইন ন্যাশনালস) অর্ডিন্যান্স ১৯৭৬ সালের ১০ জুলাই জারি হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারিকৃত কিছু অধ্যাদেশ কার্যকরণ (বিশেষ বিধান) অধ্যাদেশ ২০১৩ দ্বারা কার্যকর রাখা হয়েছে। অধ্যাদেশগুলো বাংলায় প্রণয়নের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী সংশ্লিষ্টদের মতামত গ্রহণ পূর্বক গণকর্মচারী (বিদেশী নাগরিকের সাথে বিয়ে) আইন, ২০১৫-এর বিল প্রণয়ন করা হয়।



মন্তব্য চালু নেই