পুলিশের সঙ্গে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে : আইজিপি

জনগণের মধ্যে পুলিশভীতি রয়েছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, ‘পুলিশের সঙ্গে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে। তাই কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের সঙ্গে সেই দূরত্ব ও ভীতি কমিয়ে আনার লক্ষ্যে কাজ চলছে।’ বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ কল্যাণ গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, ‘জনগণ ও পুলিশ একসঙ্গে কাজ করার কারণে সমাজে অপরাধ কমিয়ে আনা সম্ভব হচ্ছে।’ জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধেও কমিউনিটি পুলিশিংকে কাজে লাগানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ’

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা জঙ্গিবাদ ও মাদক বলে মন্তব্য করে আইজিপি বলেন, ‘বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ দমন ও মাদকের বিস্তার রোধকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে জঙ্গি দমন ও মাদক রোধে কাজ করছে। বাংলাদেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোনও স্থান নেই। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের ভূমিকা ও সাফল্য দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। জঙ্গি দমনে বাংলাদেশ এখন রোল মডেল।’ তিনি বলেন, ‘চৌকস ও পেশাদার পুলিশ সদস্যদের দক্ষতা ও আন্তরিকতার ফলেই জঙ্গি দমনে এ সাফল্য অর্জিত হয়েছে।’

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তানিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ড. মো. আবু তাহের, ড. এ এস এম আতিকুর রহমান, ড. নুরুল ইসলাম, পুলিশ সদর দফতরের এআইজি (গোপণীয়) মো. মনিরুজ্জামান, নবীন শিক্ষার্থী সাইফুল ইসলাম তপু, বিদায়ী শিক্ষার্থী রনি মৃধা, মানছুরা আক্তার মৌ, মহিদুল ইসলাম মিল্টন প্রমুখ।

নবীন ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মানপত্র পাঠ করেন ইনস্টিটিউটের শিক্ষার্থী ইসতিয়াক ও দিপা। পরে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।



মন্তব্য চালু নেই