‘পুলিশের শক্তি প্রয়োগ পেট্রোলবোমা হামলার জবাব নয়’

বাংলাদেশের চলমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে পেট্রোলবোমা হামলার জবাবে পুলিশ বাহিনীর অতিরিক্ত শক্তি প্রয়োগ পরিস্থিতি আরও ঘোলাটে করতে পারে বলে মন্তব্য করেছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, পেট্রোলবোমা হামলাসহ রাজনৈতিক সহিংসতায় বাংলাদেশে ইতোমধ্যে ২৫ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এ সবের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশকে প্রয়োজন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এ ব্যাপারে ওই বিবৃতিতে এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশ বিষয়ক গবেষক আব্বাস ফয়েজ জানান, এ ধরনের পদক্ষেপের মানে হল পুলিশকে বিক্ষোভকারীদের ওপর অপ্রয়োজনে মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগের উন্মুক্ত আমন্ত্রণ জানানো। ক্ষেত্রবিশেষে এটা পুলিশকে বিচারবহির্ভূত পদক্ষেপ নেওয়ার ব্যাপারেও উস্কে দেবে। অতীতেও বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর এ ধরনের ঘটনা ঘটানোর নজির আছে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক আইন ও মান অনুযায়ী পরিস্থিতি বিবেচনা করে প্রয়োজন অনুযায়ী পুলিশ বাহিনী ব্যবহার করা যাবে। পুলিশি অভিযানে হতাহতের সংখ্যা যেন একদমই কম হয়, সে ব্যাপারেও তাদের লক্ষ্য রাখতে হবে। এ ছাড়া নিতান্তই বাধ্য না হয়ে আগ্নেয়াস্ত্রও ব্যবহার করা যাবে না।

বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি রাজধানী ঢাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে সরকার সমর্থক ও সরকারবিরোধীদের মধ্যে সংঘর্ষের কারণে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির অবনতি ঘটছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার বিক্ষোভকারীকে। তাদের কেউ কেউ মুক্তি পেলেও আটকা আছেন অনেকে।

গত ৫ জানুয়ারি বিএনপি অনির্দিষ্টকালের অবরোধ ডাকে। এর পর থেকে এ পর্যন্ত বাসসহ বিভিন্ন যানবাহনে বিরোধী দলের পেট্রোলবোমা হামলায় ২৫ জনের বেশি নিহত ও কয়েকশ’ মানুষ আহত হয়েছেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক মানবাধিকার আইনে শান্তিপূর্ণ বিক্ষোভ ও সমাবেশের অধিকার থাকলেও বিএনপি নেতৃত্বধীন জোটের বিক্ষোভের ধরন বরাবরই রাজনৈতিক উদ্দেশ্যে সহিংসতার দিকেই যাচ্ছে।

বিবৃতিতে আব্বাস ফয়েজ জানান, বিএনপির উচিত সমর্থক ও সদস্যদের রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এ সব সন্ত্রাসী কার্যক্রম বন্ধের ব্যাপারে উৎসাহিত করা। সব রাজনৈতিক দলেরই উচিত তাদের সদস্য ও সমর্থকদের রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত সন্ত্রাসী কার্যক্রম বন্ধ এবং অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য যে কোনো তদন্তে সহায়তা করার ব্যাপারে উৎহাসিত করা।



মন্তব্য চালু নেই