পুরুষদের জন্য ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ কিছু টিপস্

সৌন্দর্য চর্চার প্রসঙ্গ এলে সবাই ধরে নেন এটা শুধুমাত্র মেয়েদের জন্য। এমন ধারণা খুব দ্রুত বদলে যাচ্ছে। এখন নিজেকে সুন্দরভাবে সবার সামনে উপস্থাপনের জন্য এবং নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য ছেলেদের মধ্যেও সচেতনতা অনেক বেড়েছে। কাজের প্রয়োজনে ছেলেদেরকেই সবচাইতে বেশি বাইরে থাকতে হয়। ফলে বাইরের রোদ ও ধূলা ময়লায় তাদের ত্বকই বেশি ক্ষতিগ্রস্থ হয়। সজীব আর প্রানবন্ত থাকতে ত্বকের প্রতি একটু বেশি যত্নবান তো হতেই হবে।

চলুন তবে জানিয়ে দেই ছেলেদের ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ কিছু টিপস:

১। ভালো ফেসওয়াস দিয়ে মুখ পরিষ্কার করুন:

প্রতিদিনের ধূলা ময়লা থেকে ত্বককে রক্ষা করতে সবার আগে প্রয়োজন ত্বককে পরিষ্কার করা। আর এর জন্য অবশ্যই একটি ভালোমানের ফেসওয়াস দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। নিয়মিত ত্বক পরিস্কার না রাখলে ত্বক তৈলাক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ছেলেদের তৈলাক্ত ত্বক হলে ত্বকে ব্রণ হওয়ার আশঙ্কা বেশি থাকে। তবে নিয়মিত পরিষ্কার রাখলে এই ব্রণ জন্মাতে পারে না। তা ছাড়া রোদে পোড়ার সমস্যা হতে পারে। এতে করে বয়সের ছাপ পড়ে ত্বকে। তাই এই ধরনের ত্বক নিয়মিত পরিষ্কার রাখা এবং নিয়মিত ফেসওয়াশ করা উচিৎ। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমুতে যাবার আগে ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করুণ।

২। নিম্ন মানের রেজার পরিহার করুন:

নিম্ন মানের রেজার আপনার ত্বকের জন্য ক্ষতির কারন হতে পারে। প্রায় সকল পুরুষই সপ্তাহে অন্তত ৫ বার সেভ করে থাকেন। শেভিং ছেলেদের ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে। শেভিংয়ের ক্ষত্রে বেছে নিতে হবে ত্বক উপযোগী ক্রিম, ফোম অথবা জেল। এ্যান্টি সেপটিকমুক্ত ক্রিম, ফোম অথবা জেল ব্যবহার করা ভাল। রেজারের বেলায়ও বাছাই হওয়া চাই নিখুঁত। যারা ঘরে শেভ করবেন তারা এমন রেজার ব্যবহার করবেন যাতে শুধু বেড, বদলালেই চলে। ওয়ান টাইম ইউসেবল রেজারও ব্যবহার করতে পারেন। শেভিংয়ের ফলে ত্বক শুষ্ক হয়ে ওঠে, তাই শেভিংয়ের পর ভাল আফটার শেভ লোশন ব্যবহারও খুব প্রয়োজন। আফটার শেভ লোশন শেভিংয়ের ফলে হারানো আদ্রতা ফিরিয়ে আনে।

৩। ময়েশ্চারাইজিং:

হারানো আদ্রতা ফিরিয়ে আনতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যাবহার করতে হবে। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য অয়েল বেজড ময়েশ্চারাইজার আর যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য ওয়াটার বেজড ময়েশ্চারাইজার। ডিপ ক্লিনজিং বা শেভিংয়ের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপাদান যেমন সামুদ্রিক লবণ, অ্যালোভেরা, ভিটামিনসমৃদ্ধ ময়েশ্চারাইজারও খুব উপকারী। ত্বকের টান টান ভাব বজায় রাখার জন্য ব্যবহার করতে পারেন অ্যান্টি অক্সিডেন্ট।

৪। চুলের যত্ন নিন:

এখন ছেলে মেয়ে বলে কোনো কথা নেই। সবার চুলেরই যত্ন এবং পরিচ্ছন্নতা দরকার। তবে, ছেলেদের যেহেতু বেশিরভাগ সময়ই ধুলোবালির মধ্যে ঘোরাফেরা করতে হয়, তাই ছেলেদের চুলের একটু বেশিই যত্ন নিতে হয়। বিশেষ করে চুলকে কিভাবে ধুলো বালিমুক্ত রাখা যায়, সে ব্যাপারে সতর্ক থাকতে হয়। চুলে নিয়মিত শ্যাম্পু ব্যাবহার করুণ। শ্যাম্পু বায়বহারের পর কন্ডিশনার ব্যাবহার করতে কিছুতেই ভুল করবেন না। এতে মাথার ত্বক ভালো থাকবে।

৫। সানস্ক্রিম ছাড়া বাইরে বেরুবেন না:

দিনে রোদের হাত থেকে বাঁচার জন্য ব্যবহার করতে পারেন সানস্ক্রিম । সূর্যরশ্মি ত্বকের যে দারুণ ক্ষতি করে তা থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিমই হলো এক বিশাল অস্ত্র। একজন ক্রিকেটার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রকট আর তীব্র রৌদ্রের মধ্যে দাঁড়িয়ে ক্রিকেট খেলেও সানস্ক্রিম তার ত্বককে রক্ষা করতে সক্ষম ।অনেকেই মনে করেন যে, সানক্রিম শুধু প্রখর গ্রীষ্মের দিনেই ব্যবহার করতে হয়, কথাটি মোটেই সঠিক নয়। ত্বককে উজ্জ্বল, কোমল, সুন্দর আর মোহনীয় করে রাখতে শীত-গ্রীষ্মসহ সব ঋতুতেই সানক্রিম ব্যবহার করতে হয়। পুরুষ ও নারী সকলের জন্যই এটা অত্যন্ত উপকারী।

সূত্র: হাফিংটন্সপট।



মন্তব্য চালু নেই