পানিতে এবার ক্ষতিকর ম্যাংগানিজ

সারা দেশের পানিতেই কমবেশি মাত্রায় ম্যাংগানিজের অস্তিত্ব পাওয়ার দাবি করেছে একটি বেসরকারি গবেষণা সংস্থা। এই রাসায়নিক মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর বলেও উল্লেখ করা হয়েছে।
এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ পরিচালিত ওয়াটার কোয়ালিটি টেস্টিং ল্যাবরেটরির পক্ষ থেকে সারাদেশ থেকে সংগৃহিত পানি নিয়ে এ গবেষণা পরিচালনা করা হয়।
রোববার রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় পরিচালিত সংস্থাটি আয়োজিত এক অভিজ্ঞতা বিনিময় সভায় এ তথ্য তুলে ধরা হয়।
স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. ফিরোজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল বক্তব্য উত্থাপন করেন গবেষণা সংস্থার নির্বাহী পরিচালক এস এম এ রশীদ। আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. কাজী মতিন উদ্দিন আহমেদ, এনভায়ারনমেন্টাল মাইক্রোবায়োলজিস্ট ড. মো. সিরাজুল ইসলাম এবং অস্ট্রেলিয়ার নিউ ক্যাসেল ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথের সিনিয়র লেকচারার ড. আবুল হাসনাত মিল্টন।
সংস্থাটির গবেষণায় বলা হয়, পরীক্ষিত পানির প্রায় ৪০ শতাংশ ব্যকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে। এর মধ্যে ১৯ শতাংশ পানিতে মাত্রাতিরিক্ত ব্যাকটেরিয়া রয়েছে। যা সমগ্রা দেশের পানীয় জলের নিম্ন গুণগত মান নির্দেশ করছে। আর্সেনিক, আয়রণ ও মাংগানিজসহ অন্যান্য বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ভূগর্ভস্থ পানির গুণগত মান হ্রাস করছে। এই পানি পান স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।
সভায় বলা হয়, সাধারণ মানুষের কাছে সহজ ও সুলভে ব্যবহার্য পানির গুণগত মান পরীক্ষার সেবা পৌঁছে দেয়া গেলে তা পানিবাহিত রোগ প্রতিরোধ ও নিরাপদ পানীয় জলের অধিকার প্রতিষ্ঠায় সহায়ক হবে। কিন্তু বাংলাদেশে পানির গুণগত মান পরীক্ষাগারের সংখ্যা খুবই কম। যেগুলো আছে সেগুলো ব্যয়বহুল এবং সেখানে জনসাধারণের অভিগম্যতা কম।



মন্তব্য চালু নেই