পাকিস্তানের দুই ক্রিকেটার নিষিদ্ধ

পাকিস্তানের দুই ক্রিকেটার খালিদ লতিফ ও শারজিল খানকে সাময়িক নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। দুর্নীতির অভিযোগে তাদের উপর এই নিষেধাজ্ঞা নেমে এসেছে। তারা দুজন পাকিস্তান সুপার লিগে খেলছিলেন। নিষেধাজ্ঞার পর তাদের দুবাই থেকে পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পাকিস্তান সুপার লিগের দ্বিতীয় আসর। গোপন সূত্রে খবর পাওয়া যায় পিএসএলকে কলুষিত করতে একটি আন্তর্জাতিক চক্র অবৈধ টাকার লেনদেন করছে। বিষয়টি খতিয়ে দেখে পাকিস্তান ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন ইউনিট ও আকসু। তাদের তদন্তে এই চক্রের সঙ্গে শারজিল খান ও খালিদ লতিফের জড়িত থাকার বিষয়টি আঁচ পাওয়া যায়। সে কারণে তাদের দুজনকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়।

পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে তারা দুজন পাকিস্তান ক্রিকেট বোর্ড আয়োজিত যেকোনো টুর্নামেন্ট এবং আইসিসি সমর্থিত যেকোনো আয়োজনে নিষিদ্ধ থাকবেন।

এ বিষয়ে পিএসএলের চেয়ারম্যান নাজাম শেঠি বলেন, ‘এই বিষয়ে নির্দিষ্ট করে কোনো মন্তব্য করা ঠিক হবে না। তবে তদন্ত পরিস্কার। খেলাকে দুর্নীতির হাত থেক রক্ষা করতেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা কোনো প্রকার দুর্নীতিকে সহ্য করব না এবং কেউ দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতেও দ্বিধাবোধ করব না। আমাদের তদন্ত কমিটি তাদের তদন্ত চালিয়ে যাবে। পিসিবির দুর্নীতি দমন উইনিট (যাকে আইসিসির আকসু সহায়তা দিচ্ছে) এই তদন্তে সফলতার পরিচয় দিয়েছে। তারা বিষয়টি আরো গভীরভাবে খতিয়ে দেখছে।’

শারজিল খান সম্প্রতি পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফর করেছেন। গেল বছর পাকিস্তান সুপার লিগে তিনি এলিমিনেটর ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। চলতি বছর শারজিল খান ও খালিদ লতিফ পিএসএলের বর্তমান চ্যাম্পিয়ন ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলছিলেন। নিজেদের প্রথম ম্যাচে অবশ্য খালিদ লতিফ সেরা একাদশে ছিলেন না। শারজিল থাকলেও খুব একটা সুবিধা করতে পারেননি। হাস্যকরভাবে এলবিডব্লিউ হন।

পাকিস্তানের খেলোয়াড়দের দুর্নীতিতে জড়ানোটা এই প্রথম নয়। ২০১০ সালে ইংল্যান্ডের লর্ডসে ম্যাচ পাতানোর সঙ্গে জড়িয়ে পড়েন মোহাম্মদ আমির, মোহাম্মদ আসিফ ও সালমান বাট। এছাড়া লেগ স্পিনার দিনেশ কার্তিক ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড কর্তৃক ম্যাচ পাতানো সঙ্গে জড়িত থাকার দায়ে আজীবন নিষিদ্ধ হয়েছেন।

পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মোহাম্মদ আমির ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন।



মন্তব্য চালু নেই