পরীক্ষার্থীদের নিরাপত্তায় সর্বশক্তি : ডিএমপি কমিশনার

ঢাকা মহানগরে এসএসসি পরীক্ষার ১০২টি কেন্দ্রে পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বশক্তি প্রয়োগের ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এ জন্য পরীক্ষা কেন্দ্র ও রাস্তায় চার স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থাও জোরদার করা হয়েছে। থাকবে ক্রস পেট্রোলিংয়ের ব্যবস্থা।

রোববার সকাল সাড়ে ১০টায় মতিঝিল বক চত্বরে আয়োজিত সন্ত্রাসবিরোধী লিফলেট বিতরণ অনুষ্ঠানে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এসব তথ্য জানান।

ডিএমপি কমিশনার বলেন, ‘চার স্তরের নিরাপত্তার জন্য র‌্যাব, পুলিশ, বিজিবি ও আনসার সদস্যদের সমন্বয়ে গঠিত নিশ্ছিদ্র নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। রাস্তায় ক্রস পেট্রোলিং থাকবে, অর্থাৎ এক দল যাবে, আরেক দল আসবে। সাদাপোশাকে কেন্দ্র ও কেন্দ্রের বাইরেও গোয়েন্দা পুলিশ নজরদারি করবে। নির্ভয়ে সব পরীক্ষার্থী যাতে এই পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারে সে জন্য সর্বশক্তি নিয়োগ করা হবে।’

গোয়েন্দাদের আরো বেশি শক্তিশালী করতে জনগণকে বেশি বেশি তথ্য দেওয়ার আহ্বান জানান ডিএমপি কমিশনার। ১০২টি পরীক্ষা কেন্দ্রে যাতে আগের মতো উল্লাস করে পরীক্ষায় অংশ নিতে পারে সে জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের সন্ত্রাসীদের রুখে দিয়ে বেরিয়ে আসতে অনুরোধ করেন তিনি।

সন্ত্রাসবিরোধী লিফলেট প্রসঙ্গে তিনি বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কারা কারা নাশকতার সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করা সম্ভব হয়েছে। অনেককে আইনের আওতায় আনা হয়েছে। অভিযান চলছে, আরো গ্রেফতার হবে। যারা যারা নাশকতার কাজে অর্থ জোগান দেয়, তাদেরও ধরা হয়েছে। ফলে আগের চেয়ে নাশকতা কমে গেছে। এখন সপ্তাহে গড়ে মাত্র তিনটি গাড়িতে আগুন অথবা ভাঙচুর হচ্ছে। এটাও থাকবে না।’

ডিএমপি কমিশনার আরো জানান, সন্ত্রাসীদের ধরতে তিনটি ধাপে নগদ অর্থ পুরস্কার ঘোষণা করা হয়েছে। ভাঙচুর ও অগ্নিসংযোগকালে হাতে-নাতে গ্রেফতারে সহযোগিতা করলে ১ লাখ টাকা, ককটেল ও পেট্রোল বোমা নিক্ষেপকালে গ্রেফতারে সহযোগিতা করলে ৫০ হাজার টাকা এবং নাশকতার কাজে ব্যবহৃত দ্রব্যাদিসহ গ্রেফতারে সহযোগিতা করলে ২৫ হাজার টাকা পুরস্কার প্রদান করার ঘোষণা দেন তিনি।

ডিএমপি কমিশনার জানান, তথ্যদানকারীদের নাম-পরিচয় গোপন রাখা হবে।



মন্তব্য চালু নেই