‘পরিস্থিতি ভয়াবহ করছে পেট্রলবোমা’

বাংলাদেশে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে বলেছেন, বিএনপির নেতৃত্বাধীন জোটের অবরোধে সহিংসতার কৌশল পুরোনো হলেও পেট্রলবোমা হামলার ঘটনাগুলো পরিস্থিতিকে ভয়াবহ করে তুলছে।

সিনিয়র সাংবাদিক আমানউল্লাহ কবির বিবিসি বাংলাকে বলেছেন, অতীতেও রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতা হয়েছে। কিন্তু এবার নিরীহ মানুষের চলাচলের বাসে পেট্রলবোমা হামলার ঘটনা বেড়ে যাওয়ায় পরিস্থিতি খারাপ হচ্ছে।

এ ধরনের কৌশল নিয়ে বিএনপিতেও বিরোধিতা রয়েছে বলে উল্লেখ করেন আমানুল্লাহ কবির।

বিএনপির নেতৃত্বাধীন জোটের অবরোধ কর্মসূচি চলার ১৫দিনে পেট্রলবোমা হামলা, যানবাহনে অগ্নিসংযোগসহ নানান ধরনের নাশকতায় এ পর্যন্ত ২৯ জন নিহত হয়েছেন। সেই প্রেক্ষাপটে নাশকতা বা সহিংসতার বিষয় নিয়ে ব্যাপক সমালোচনা উঠেছে। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং আন্দোলনকারী বিএনপি, দুই পক্ষ সহিংসতার জন্য একে অপরকে দায়ী করছে।

সাংবাদিক আমানউল্লাহ কবির মনে করেন, এ ধরনের সহিংসতা ঘটানোর কাজ যদি বিএনপি কৌশল হিসেবেও নেয়, সেটা জনগণ গ্রহন করবে না। কারণ এতে নিরীহ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেছেন, সরকার এবং আন্দোলনকারীরা, দু’পক্ষই অনঢ় অবস্থান নেয়ায় পরিস্থিতি বেশি খারাপ হচ্ছে। সরকারের দিক থেকে অসংযত কথাবার্তা এবং উস্কানিমূলক বক্তব্য আন্দোলনকারীদের আরো উস্কে দিচ্ছে।

আমানউল্লাহ কবির মনে করেন, সহিংসতা দীর্ঘস্থায়ী হলে পরিস্থিতি সরকার এবং আন্দোলনকারী, দু’পক্ষেরই নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। সেটা আরো খারাপ অবস্থায় নিয়ে যেতে পারে। -বিবিসি



মন্তব্য চালু নেই