‘পরিবেশ সুষ্ঠু হলে নির্বাচনে অংশ নেবে বিএনপি’

সার্বিক পরিবেশ ‘সুষ্ঠু ও স্বাভাবিক’ হলে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট অংশ নিতে পারে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ। তবে এর আগে সরকারকে ‘গ্রহণযোগ্য পরিবেশ’ সৃষ্টির উদ্যোগ নিতে হবে বলে শর্ত দেন তিনি।

শুক্রবার রাতে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে বের হয়ে গণমাধ্যম কর্মীদের এ কথা বলেন এমাজউদ্দিন আহমেদ। এর আগে তার নেতৃত্বে সন্ধ্যা সাড়ে ৭টায় পেশাজীবীদের একটি দল কার্যালয়ে প্রবেশ করে।

এমাজ উদ্দিন বলেন, ‘সিটি কর্পোরেশন নির্বাচনের আগে সার্বিক পরিবেশ সুষ্ঠু ও স্বাভাবিক হতে হবে, যেন তা সবার কাছে গ্রহণযোগ্য হয়। আর এই পরিবেশ নিশ্চিত করতে সরকারকে উদ্যোগী হতে হবে। তাহলে দলীয় ও জোটের বৈঠকে আলোচনা করে এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিতে পারে বিএনপি।’

বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ নিখোঁজ হওয়ার ঘটনায় দলটির চেয়ারপারসন খালেদা জিয়া উদ্বিগ্ন জানিয়ে এমাজ উদ্দিন বলেন, ‘সালাহ উদ্দিন আহমেদ তার ছেলের মতো। তার সন্ধান না মেলায় তিনি (খালেদা জিয়া) উদ্ধিগ্ন ও মর্মাহত। তাকে সুস্থ ও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দিতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন তিনি।’

এর আগে সন্ধ্যায় বিএনপি চেয়রারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে প্রবেশ করেন শিক্ষক, সাংবাদিক ও চিকিৎসকের একটি দল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদের নেতৃত্বে এই দলে ছিলেন ঢাবি শিক্ষক আ ফ ম ইউসুফ হায়দার, অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক মামুন আহমেদ, অধ্যাপক তাহমিনা আক্তার তফি, অধ্যাপক বোরহান উদ্দিন খান। এ ছাড়া গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও চিকিৎসক ডা. জাফর উল্লাহ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ড. মাহফুজ উল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি কবি আবদুল হাই শিকদার।

গত ৩ জানুয়ারি থেকে কার্যালয়ে আছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তার সঙ্গে সেখানে দলের নেতা, কার্যালয়ে কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে প্রায় অর্ধশত জন রয়েছেন।



মন্তব্য চালু নেই