নেত্রকোনায় মাসব্যাপি প্রবীণ অধিকারে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনা জেলার সদর উপজেলার আমতলা ইউনিয়নে গাছগরিয়া স্কুল মাঠে ইউরোপিয়ন ইউনিয়ন‘র অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ‘র সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে ‘‘প্রবীণদের জন্য চাই প্রত্যাশিত জীবন’’ এ বিষয়ে ২১মার্চ সোমবার থেকে শুরু হয়েছে মাসব্যাপি সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাংস্কৃতিক অনুষ্ঠানপুর্ব আলোচনা সভায় প্রবীণ সাংস্কৃতিক ব্যাক্তিত্ব খলিফা আব্দুর রশীদ মিয়ার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন ইউনিয়ন কার্যকরী কমিটির আহবায়ক অবসর সেনা সদস্য জনাব এমদাদুল হক, অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, ইউ.পি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান, ইউ.পি মেম্বার খলিলুর রহমান, ইউ,পি সদস্য রেজিয়া আক্তার, নাট্যব্যাক্তিত্ব ডাঃ মারুফ, জারী দলের দলনেতা আব্দুল মালেক প্রমুখ। বক্তারা বলেন, বর্তমানে বাংলাদেশে প্রবীণের সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৭.৫% ভাগ। যা ২০৩০ সালে প্রবীণের সংখ্যা হবে মোট জনসংখ্যার শতকরা ১১% এবং ২০৫০ সালে প্রবীণের সংখ্যা হবে মোট জনসংখ্যার শতকরা ১৯% বা প্রতি ৫জনের মধ্যে একজনেরও অধিক। আমাদের সমাজে প্রবীণদের শারীরিক নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী ও সুখময় জীবনযাপন নিশ্চিত করা আমাদেরই দায়িত্ব। কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা সমাজে নবীন প্রবীণদের সেতুবন্ধন, পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, এ ধরনের কাজে আমরা কিভাবে তাঁহাদের সহায়তা করতে পারি, সে বিষয়গুলো নিয়ে এখন আমাদের ভাবতে হবে।

উল্লেখ্য, বাউল দলের পরিবেশনার মধ্য দিয়ে প্রবীণদের বিভিন্ন পারিবারিক সমস্যা, অবহেলা, স্বাস্থ্যগত সমস্যা, না বলা কষ্টের কথা, প্রবীণ ভাতা প্রদানে ইউনিয়ন পরিষদের অনিয়ম, অবহেলা সহ জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ ও পিতা-মাতার ভরণ-পোষণ আইন ২০১৩ এ উল্লেখিত বিধির কথা, আলঝেইমারস ও ডিমেনশিয়া রোগ সম্পর্কে উপস্থিত দর্শকদের মাঝে তুলে ধরার ফলে শতশত দর্শক উক্ত বিষয় সম্পর্কে অবগত হতে পেরেছে। এ ধরনের অনুষ্ঠান ৩ উপজেলার ৬ ইউনিয়নের ২৪টি গ্রামে পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।



মন্তব্য চালু নেই