নিউজিল্যান্ডের স্কটিশ পরীক্ষা!

বিশ্বকাপের মঞ্চ। ঘরের মাঠ, চেনা কন্ডিশন। ডানেডিনে সবকিছুই থাকবে নিউজিল্যান্ডের পক্ষে। সঙ্গে থাকবে সাম্প্রতিক ফর্মও। কিউইদের সামনে ঠিকঠাকভাবে কোন দল দঁড়াতেই পারছে না। এই যেমন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকা পাত্তাই পায়নি। কিন্তু সোমবার আয়ারল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজের হারই আসলে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামকে স্কটল্যান্ডকে নিয়ে ভাবতে বাধ্য করবে! মঙ্গলবার ডানেডিনে বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হবে ম্যাচটি।

পরিসংখ্যান বলছে, তিনবার বিশ্বকাপে অংশ নেওয়া স্কটল্যান্ড আটটি ম্যাচে খেললেও জয় পায়নি একটিতেও। নিউজিল্যান্ডকে হারাতে পারেনি কখনোই। সাফল্য বলতে গত বছরের আগষ্টে কিউইদের সঙ্গে ১ রানের হার। এরকম একটা দলের বিপক্ষে উড়তে থাকা নিউজিল্যান্ডের দুশ্চিন্তার কী আছে? কারণ আছে। যে আয়ারল্যান্ড ওয়েস্ট ইন্ডিজকে প্রতাপ দেখিয়ে হারালো, বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে তাদেরকেই স্কটিশরা হারিয়েছিল ১৭৯ রানের বিশাল ব্যবধানে। এখানেই শেষ নয়, অন্য প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে প্রায় হারিয়েই দিয়েছিল স্কটল্যান্ড! মাত্র ৩ রানে জিতে মান বাঁচায় ক্যারিবিয়ানরা। সুতরাং স্কটল্যান্ডকে হেলাফেলা করা মানে নিজের বিপদ নিজে ডেকে আনার শামিল।

সেটা আকারে ইঙ্গিতে বলে দিয়েছেন স্কটিশ অধিনায়ক প্রিসটন মমসেন। তার ভাষায়,‘ আমি মনে করি এবং বিশ্বাস করি এই দলটির পরিবর্তন এসেছে ১২ মাস আগে যখন আমরা বিশ্বকাপে সুযোগ পেলাম। আমরা প্রথম ম্যাচটি হেরে গিয়েছিলাম। পরে আমরা টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই জিতেছি।’ এরপর যোগ করেন,‘ ম্যাথিউ ম্যাকহান দুর্দান্ত খেলোয়াড়। তার স্টাইল অনেকটা ডেভিড ওয়ার্নারের মতো। প্রতিপক্ষের কাছ থেকে ম্যাচ বের করে নিয়ে আসার ক্ষমতা আছে তার। গত বার মাস ধরে দারুন ফর্মে আছেন কালাম ম্যাকলিয়ড। কাইল কোয়েটাজারও ফর্মে আছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ব্যাট থেকে এসেছে ৯৬।’

স্কটল্যান্ড অধিনায়কের কথায় পরিস্কার ডানেডিনে স্বাগতিক নিউজিল্যান্ডের একটা পরীক্ষাই নিতে যাচ্ছে স্কটল্যান্ড! বিপরীতে এটাও ঠিক যে, এই মূহুর্তে ভয়ডরহীন ক্রিকেট খেলছে ম্যাককুলামের নিউজিল্যান্ড। সম্ভবত তারা এবারই প্রথম বিশ্বকাপে ফেভারিটের মর্যাদা পাচ্ছে।

স্কোয়াড (সম্ভাব্য):

নিউজিল্যান্ড: মার্টিন গাপটিল, ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), কেন উইলিয়ামসন, রস টেইলর, গ্রান্ট ইলিয়ট, লুক রনকি, কোরি অ্যান্ডারসন, নাথান ম্যাককুলাম, টিম সাউদি, অ্যাডাম মিলনে, মিচেল ম্যাকক্লিনগান।

স্কটল্যান্ড: কাইল কোয়েটজার, অ্যালেক্স ম্যাকলিয়ড, হামিশ গার্ডিনার, ম্যাথুউ ম্যাকহান, প্রিসটন মমসেন (অধিনায়ক), রিচি বেরিংটন/রব টেইলর, ম্যাথুউ ক্রস, জন ডেভি, অ্যালাসডাইর ইভান্স, মাজিদ হক, ইয়ান ওয়ার্ডলো।



মন্তব্য চালু নেই