‘নারীরা আর সতী-সাবিত্রীর ধারণায় বিশ্বাসী নয়’

‘বাদলাপুর’ এবং ‘হান্টার’- পরপর দুই সিনেমার সাফল‍্যের পর আলোচনায় এসেছেন অভিনেত্রী রাধিকা আপ্টে। সিনেমায় যৌন দৃশ‍্যে অভিনয়ের ব‍্যাপারে আপত্তি যেমন নেই, তেমনি এ বিষয়ে খোলামেলা কথা বলতেও দ্বিধা নেই এই অভিনেত্রীর। তার মনে বিষয়টি নিয়ে লুকোছাপা করার কিছু নেই।

‘হান্টার’ সিনেমায় রাধিকার চরিত্র একজন নারীর, যার বিয়ের আগে যৌন অভিজ্ঞতা রয়েছে।নিজের চরিত্রটি নিয়ে ভারতীয় দৈনিক ডেকান ক্রনিকলসকে তিনি বলেন, “আমরা এমন এক সময়ে বসবাস করছি, যেখানে নারীরা সতী-সাবিত্রী হওয়ার ধারণায় বিশ্বাসী নয়। ‘হান্টার’-এ আমার চরিত্রটির একজনের সঙ্গে সম্পর্ক ছিল এবংতাকে গর্ভপাতের মধ‍্য দিয়ে যেতে হয়েছে। এরকম একটি চরিত্রের সঙ্গে সহজেই নিজেদের মেলানো যায়। আমার এমন কোনো বন্ধু নেই, যে বিয়ের আগে যৌন সম্পর্কে জড়ায়নি।”

এখনো ত্রিশের কোঠা না পেরুনো এই অভিনেত্রী এর মধ‍্যেই অভিনয় করেছেন সাতটি ভিন্ন ভিন্ন ভাষার সিনেমায়। প্রতিটি সিনেমাতেই তাকে দেখা গেছে ভিন্ন ভিন্ন চরিত্রে।

এ বিষয়ে রাধিকা বলেন, “আমি নিজেকে কেবল সুন্দরী আর নাচে পারদর্শী নায়িকা হিসেবে দেখতে চাই না। আমি নিশ্চিত এ ধরনের চরিত্রের জন‍্য কঠোর পরিশ্রম আর প্রশিক্ষণের দরকার হয়। এর চেয়ে বরং আমি আমার সক্ষমতা ভিন্নধর্মী কিছুর পেছনে খরচ করতে চাই। ঠিক যেমনটা আমি ‘বাদলাপুর’ এবং ‘হান্টার’-এ করেছি।”

ভিন্নধর্মী কাজে আগ্রহের কারণেই রাধিকার হাতে আছে বেশ কিছু বাস্তবঘনিষ্ঠ সিনেমা।

রাধিকা সম্প্রতি অভিনয় করেছেন একটি ইংরেজি ভাষার সিনেমায়, যেখানে তাকে পুরোপুরি নগ্ন হয়ে পর্দায় আবির্ভূত হতে হয়েছে। নগ্ন হয়ে অভিনয় নিয়েও নিজের অবস্থান স্পষ্ট ভাষায় জানিয়েছেন তিনি।

“একটি ইংরেজি ভাষার সিনেমায় আমি একটি নগ্ন দৃশ‍্যে অভিনয় করেছি। এমনকি, সিনেমায় নগ্নতা বিষয়ে আমি একটি প্রবন্ধ লিখেছি। যেখানে আমি এ বিষয়ে কেমন অনুভব করি সেটাও খুব জোরালো ভাবে জানিয়েছি। ”

“একইসঙ্গে আমি এও জানাতে চাই আমার ব‍্যক্তিগত গোপনীয়তা আমি অন‍্য কারো অনুপ্রবেশে নষ্ট হওয়াটা বরদাশত করবো না। কিছুদিন আগে দক্ষিণ ভারতীয় কেউ একজন একটি ছবি অনলাইনে প্রকাশ করে দাবি করেছে, সেটা আমার নগ্ন সেলফি। অথচ ছবির মেয়েটি আমার মতো দেখতেও ছিল না। স্বাভাবিকভাবেই বিতর্কটি অবশেষে মাঠে মারা গেছে।”

আরো পড়ুন :

কীভাবে বুঝবেন নারীর সতীত্ব ঠিক আছে কিনা?



মন্তব্য চালু নেই