নারীদের বিয়ের বয়স ১৮ বছরই থাকবে : নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাল্যবিবাহের বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না। নারীদের ক্ষেত্রে বিয়ের বয়স ১৮ বছরই থাকবে। সম্ভব হলে বাড়ানোর চেষ্টা করবো।

রাজধানীর কাওরানবাজারে প্রথম আলো কার্যালয়ে এক গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে শনিবার তিনি এ সব কথা বলেন। ‘নারীর ক্ষমতায়ন-মানবতার উন্নয়ন’ শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে ইউএনএফপিএ ও প্রথম আলো।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নের পাশাপাশি নারীর সক্ষমতা বাড়ছে। এই সক্ষমতা বাড়ার সুযোগ রাষ্ট্র করে দিয়েছে। যখন শিক্ষক নিয়োগ হয় তখন আমরা নারীদেরকে প্রাধান্য দেওয়ার কথা বলে দেই।

তিনি বলেন, রাষ্ট্র ও সরকার সব কাজ করতে পারে না। রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। মানসিকতা ও সমাজ পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক কিছুর পরিবর্তন হবে। রাষ্ট্রকে নারীদের এগিয়ে আসার সুযোগ করে দিতে হবে। নারীদের সর্বক্ষেত্রে আসার সুযোগ করে দিয়েছে রাষ্ট্র ও সরকার।

মন্ত্রী বলেন, আমাদের সিনেমাগুলোর জনপ্রিয়তার মাপকাঠি হচ্ছে নারীদের প্রতি ভায়লেন্স। আমরা এগুলো বন্ধ করার কথা বলছি না। তবে এটা আমাদের সমাজে ভয়াবহ প্রভাব ফেলছে।

মন্ত্রী আরও বলেন, পৃথিবীর যে কোনো দেশের পরিবর্তন-উন্নয়ন-সমৃদ্ধির জন্য কাজ করে রাজনীতিবিদরা। সারা দুনিয়ায় রাজনীতিবিদরা সব সৃষ্টি করেছে। তারাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে গেছে। রাজনীতিবিদের বিকল্প রাজনীতিবিদই, অন্য কেউ হতে পারে না।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি, সিডোর সাবেক চেয়ারপারসন সালমা খান, আইন কমিশন সদস্য এম শাহ আলম, পরিকল্পনা কমিশন সদস্য শামসুল আলম, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম এটিএন বাংলার বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রমুখ।



মন্তব্য চালু নেই