ধর্ম ও মুহাম্মাদ (স:)কে অবমাননা করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল

ইরানের নিষিদ্ধ লেখক আলি দস্তির ‘বিশত ও সেহ সাল’ বা টোয়েন্টি-থ্রি ইয়ার্স : অ্যা স্টাডি অব দ্য প্রফেটিক ক্যারিয়ার অব মুহাম্মাদ’-এর বাংলা অনুবাদ ‘নবী মুহাম্মাদের ২৩ বছর’ নামে বই প্রকাশ করার প্রতিবাদে ১৬ ফেব্রুয়ারি বাংলাবাজারের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভে বইটির প্রকাশক রোদেলা প্রকাশনীকে নিষিদ্ধ ও রোদেলা প্রকাশনীর স্বত্তাধিকারী রিয়াজ খানকে অবিলম্বে গ্রেফতার ও ফাঁসির দাবি জানান বিক্ষোভ কারিরা।

দুইশতো কোটি মানুষের নবী, বিশ্ব মানবতার নবী মুহাম্মাদ(সা:) ও ইসলামকে অবমাননা করে বই প্রকাশ করার প্রতিবাদে সকাল ১১ টায় বাংলাবাজারের দোকান ও মালিক কর্মচারীরা দোকানপাট বন্ধ রেখে বাংলাবাজারের ইসলামী টাওয়ারের সম্মুখ থেকে এক বিক্ষোভ মিছিল বের করে। মিছিলে বাংলাবাজারের প্রায় সব প্রকাশনী অংশ নেয় এবং উক্ত দাবির প্রতি একাত্বতা ঘোষণা করে। মিছিল পূর্ব সমাবেশে মাকতাবাতুল আশরাফের স্বত্ত্বাধিকারী জনাব হাবিবুর রহমান খান এবং আন-নূর পাবলিকেশন্সের স্বত্তাধিকারী শহীদুল ইসলাম তারেক বক্তৃতা করেন। জনাব হাবিবুর রহমান খান তার বক্তৃতায় অভিযোগ করে বলেন,

অমর একুশে গ্রন্থমেলা’ ১৫ উপলক্ষে ‘ইসলামী টাওয়ারের দোতলায় অবস্থিত রোদেলা প্রকাশনী ‘নবী মুহাম্মাদের ২৩ বছর’ নামে একটি অনুবাদ প্রকাশ করে। ওই বইয়ে ইসলামের ধর্মগ্রন্থ কুরআনুল কারিমকে কাল্পনিক আবিষ্কার, কুরআন মুহাম্মাদের জীবনের অভিজ্ঞতার 2015-02-16 11.36.33প্রতিফলন, কুরআনের বিধি-বিধানে অসঙ্গতি এবং নবীজী (সা:)-এর পবিত্র স্ত্রীদের চরিত্র নিয়ে কালিমা লেপন করা হয়েছে। হযরত মুহামম্মাদ(সা:)-এর কাছে আল্লাহর পক্ষ থেকে ওহি নয় ভূত আসতো বলে অভিযোগ করেছেন ইরানের নিষিদ্ধ ঘোষিত বইয়ের লেখক আলি দস্তি।’

তিনি অবিলম্বে বইয়ের সকল কপি বাজেয়াপ্ত, এবং রোদেলা প্রকাশনীকে নিষিদ্ধ, অভিযুক্ত মালিক রিয়াজ খানকে গ্রেফতার ও ফাঁসি, ইসলামী টাওয়ার থেকে তার দোকান উচ্ছেদ এবং প্রকাশনীর বাপুস সদস্যপদ বাতিল করার দাবি জানান।

মিছিলে বাংলাবাজারের ইসলামী টাওয়ার থেকে বাংলাদেশ পুস্তক প্রকাশ বিক্রেতা সমিতি (বাপুস) কার্যালয়ের সামনে অবস্থান নেয় এবং সমিতির সভাপতি আলমগীর সিকদার লোটনের কাছে স্মারকলিপি হস্তান্তর করে।

উক্ত স্মারকলিপিতে রোদেলা প্রকাশনী ও একই অভিযোগে অভিযুক্ত সদর প্রকাশনীকে নিষিদ্ধ ও দোষী রিয়াজ খানের বিরুদ্ধে আইনুনাগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

পরে বিক্ষোভকারীদের আশ্বস্ত করে বাপুস সভাপতি আলমগীর সিকদার লোটন বলেন,বিষয়টি অনাকাঙ্খিত এবং দুঃখজনক। মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে চরমভাবে আঘাতহানার কারণে অচিরেই পুস্তক প্রকাশক বিক্রেতা সমিতি দোষীদের বিরুদ্ধে আইনুনাগ ব্যবস্থা গ্রহণ করবে।’

বক্তৃতায় ইসলামী টাওয়ারের মালিক জনাব শহীদুল হক মল্লিক বলেন, রোদেলা প্রকাশনীর দোকানের বরাদ্দ বাতিল বলে ঘোষণা করেন। এছাড়া আরো বক্তৃতা করেন বাপুসের রাজধানী শাখার সেক্রেটারী আরিফ হোসেন ছোটন ও অন্যান্য বাপুস নেতৃবৃন্দ।



মন্তব্য চালু নেই