দেশের পথে প্রধানমন্ত্রী

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট আইওআরএ’র ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘লিডারস সামিটে’ অংশ নেওয়ার পর ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটটি বুধবার স্থানীয় সময় সকাল ১১টা ১০ মিনিটে জাকার্তার হালিম পারদানা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

দেশটির শিল্পমন্ত্রী এয়ারলাঙ্গা হার্তার্তো এবং জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান।

শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য মেরিটাইম সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে ‘লিডারস সামিটে’ অংশ নিতে সোমবার জাকার্তায় পৌঁছান শেখ হাসিনা।

‘শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগর পাওয়ার লক্ষ্যে সামুদ্রিক সহযোগিতা মজবুত করা’এ প্রতিপাদ্য নিয়ে জাকার্তা কনভেনশন সেন্টারে প্রথমবারের মতো আয়োজন করা হয় এ বৈঠকের। ভারত মহাসাগরের উপকূলবর্তী ২১টি দেশ নিয়ে গঠিত এ ফোরামের বর্তমান সভাপতি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জুকো উইদুদু। শেখ হাসিনাসহ ২১টি দেশের সরকার প্রধান ও প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেন।

আইওআরএ-এর ২০তম বার্ষিকী উপলক্ষে ইন্দোনেশিয়াতে এ সম্মেলনটি আয়োজিত হয়। বিশ্বের তৃতীয় বৃহত্তম মহাসাগর ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশগুলো নিয়ে এ সংগঠনটি গঠিত। এক যুগ আগে আঘাত হানা সুনামিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল ভারত মহাসাগরীয় দেশগুলো। আইওআরএ প্রতিষ্ঠিত হয় ১৯৯৭ সালে।

আইওআরএ’র সদস্য দেশগুলো হচ্ছে—অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস, ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাসকার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিচিলিস, সিঙ্গাপুর, সোমালিয়া, সাউদ আফ্রিকা, শ্রীলংকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। এ ছাড়া সংগঠনটির ডায়লগ পার্টনার হচ্ছে-চীন, মিশর, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

সূত্র : বাসস



মন্তব্য চালু নেই