দু’দফা শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

দেশে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। শনিবার দুপুরে আধাঘণ্টার ব্যবধানে দুই দফায় এই ভূকম্পন অনুভুত হয়। ভূমিকম্পের সময় রাজধানীতে ভবনগুলো থেকে লোকজন আতঙ্কে নেমে আসেন। ভূমিকম্পে কোনো ভবন ধসের ঘটনা ঘটেনি। তবে কমপক্ষে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

অবহাওয়া দপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তারা জানান, শনিবার দুপুর ১২টা ১১ মিনিট ২৭ সেকেন্ডে প্রথম দফা ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭ দশমিক ৫। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৭৪৫ কিলোমিটার দূরে নেপালে। প্রথম দফা ভূমিকম্পে লোকজন আতঙ্কিত হয়ে পড়েন।

এর প্রায় আধঘণ্টা পর দিতীয় দফা ভূমিকম্প হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পের সময়ও লোকজন ভবন ছেড়ে রাস্তায় নেমে আসেন।

ঢাকা, পাবনা ও ময়মনসিংহে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া, চাঁদপুর, বরিশাল, ব্রাহ্মণবাড়িয়া, সাভার কুষ্টিয়া, ‍কুমিল্লা, রাজশাহীতে আহত হয়েছেন। এ সব এলাকায় বেশ কয়েকটি ভবনে ফাটল দেখা দিয়েছে বলে স্থানীয় লোকজন জানিয়েছে।

এসব জেলার মধ্যে রাজশাহীতে আটজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূমিকম্পের আতঙ্কে আবাসিক হল থেকে অনেক ছাত্র লাফিয়ে পড়েন। এর মধ্যে একজনের আহত হয়েছেন বলে জানা গেছে।

ভূমিকম্পে ৯ জন আহত হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। কয়েকটি ভবন হেলে পড়ারও খবর পাওয়া গেছে। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের সময় রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিলে বড় বড় ভবন থেকে লোকজনকে তাড়াহুড়ো করে নামতে দেখা গেছে। সবার মনের মধ্যেই ছিল আতঙ্ক। লোকজন নিজস্ব কর্মস্থল ছেড়ে ভবন সংলগ্ন রাস্তায় গিয়ে দাঁড়িয়ে থাকেন।



মন্তব্য চালু নেই