দুই দিনে দুই দফা দেখা হচ্ছে হাসিনা-মমতার

চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই সফরে বাংলাদেশ ভারতের মধ্যে বেশ কিছু চুক্তি স্বাক্ষর হতে পারে। এই সফরে বহুল প্রতীক্ষিত তিস্তা চুক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ হলেও এটা নিশ্চিত হয়ে গেছে যে এবারও তিস্তা চুক্তি স্বাক্ষর হচ্ছে না।

এর আগে ২০১৫ সালে তিন দিনের সরকারি সফরে বাংলাদেশে এসেছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সে সময় অনেক আলোচনা হলেও শেষ পর্যন্ত তিস্তা চুক্তির কোনো সুরাহা হয়নি। তবে তিস্তা চুক্তি নিয়ে আর অনিশ্চয়তার মধ্যে থাকতে চায় না বাংলাদেশ। কবে নাগাদ তিস্তা চুক্তি স্বাক্ষর হতে পারে তা প্রধানমন্ত্রীর এই সফরেই স্পষ্ট করে ভারতের কাছে জানতে চাওয়া হবে।

আজ দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন নরেন্দ্র মোদি। সেখানে মমতা ব্যানার্জিকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রোববার নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ওই নৈশভোজে অংশ নিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে ফোন করে আগেই আমন্ত্রণ জানিয়েছিলেন প্রণব মুখার্জি। রাষ্ট্রপতির ফোনের পর সব জল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার রাতেই দিল্লি পৌঁছেছেন মমতা।

রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজ এবং মোদির মধ্যাহ্নভোজে অংশ নেবেন মমতা। ফলে দুই দিনে দুই দফায় শেখ হাসিনা এবং মমতার সাক্ষাৎ হচ্ছে।



মন্তব্য চালু নেই