দাঁড়িপাল্লা প্রতীক বাতিলে ইসিকে সুপ্রিম কোর্টের চিঠি

কোনো রাজনৈতিক দলের নির্বাচনী প্রতীক হিসেবে বা কোনো নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ প্রদান না করা এবং যদি বরাদ্দ প্রদান করা হয়ে থাকে তাহলে সে বরাদ্দ বাতিলের জন্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

হাইকোর্টের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত চিঠিটি বুধবার বেলা ৩টার দিকে নির্বাচন কমিশনে পাঠানো হয় বলে জানান হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ।

চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠাকাল থেকে ‘দাঁড়িপাল্লা’ ন্যায় বিচারের প্রতীক হিসেবে সুপ্রিম কোর্টের মনোগ্রাম হিসেবে ব্যবহার হচ্ছে।
ফলে দাঁড়িপাল্লা অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত।

বুধবার বিকেলে হাইকোর্টের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত চিঠি সুপ্রিম কোর্ট থেকে পাঠানো হয় নির্বাচন কমিশন সচিবালয়ে।

চিঠি আরো বলা হয়, ‘দাঁড়িপাল্লা’ ন্যায় বিচার তথা সুপ্রিম কোর্টের প্রতীক হিসেবে ব্যবহার হওয়ার পাশাপাশি যদি কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান রা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা হয় তাহলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা রয়েছে।

উপরিউক্তি বিষয়াদি বিবেচনায় নিয়ে সুপ্রিম কোর্টেরে উভয় বিভাগের বিচারপতি মহোদয়দের উপস্থিতিতে গত মঙ্গলবার ফুল কোর্ট সভায় সর্ব সম্মত সিদ্ধান্ত গৃহিত হয়েছে যে, ‘দাঁড়িপাল্লা’ ন্যায় বিচারের প্রতীক হিসেবে একমাত্র সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহৃত হবে এবং অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার না করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হোক।

ফুল কোর্ট সভার উক্ত সিদ্ধান্ত মোতাবেক কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বা কোনো নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা’ বরাদ্দ প্রদান না করা। যদি বরাদ্দ হয় তাহলে উক্ত বরাদ্দ বাতিল করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।



মন্তব্য চালু নেই