তুলনামূলক কম ভোটারে হুদা কমিশনের প্রথম ভোট সুষ্ঠু

কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের প্রথম নির্বাচন তুলনামূলক কম ভোটারের উপস্থিতিতে সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ। সোমবার বিকেলে আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে ১৪ উপজেলা ও ৪ পৌরসভার ভোট শেষে সচিব সাংবাদিকদের এসব কথা বলেন। সচিব বলেন, মাঠ পর্যায় এবং কমিশনের নির্বাচন পর্যবেক্ষণ টিম থেকে আমরা যে তথ্য পেয়েছি তাতে আজকের (সোমবার) ভোট সকল ক্ষেত্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। যতগুলো ভোটকেন্দ্র ছিল সবগুলোতে সুষ্ঠুভাবে ভোট হয়েছে। কোনো ভোটকেন্দ্র বন্ধ হয়নি। কোনো অভিযোগও আসেনি।

ভোটাদের উপস্থিতি সম্পর্কে সচিব বলেন, ভোটের ‍গুরুত্ব অনুসারে ভোটারদের উপস্থিতি টার্নওভার হয়। এ নির্বাচনে অন্যান্য ভোটের চেয়ে ভোটারদের উপস্থিতি কিছুটা কম ছিল। আসলে এগুলো বেশিরভাগ উপ-নির্বাচন থাকায় হয়তো ভোটারদের আগ্রহ কম ছিল। তাছাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচন হলে সেখানে ভোটারদের আগ্রহ বেশি থাকে। সেই কারণে সেখানে ভোটারদের উপস্থিতিও বেশি থাকে।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে সচিব বলেন, আমরা যে কোনো নির্বাচন সুষ্ঠু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। এ নির্বাচনটি খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। কারণ অন্যান্য এলাকার চেয়ে এই এলাকায় সচেতন লোকের সংখ্যা বেশি। তাছাড়া কুমিল্লা সিটি করপোরেশন, গাইবান্ধা ও সুনামগঞ্জে উপনির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে ইসি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এখানে এসব নির্বাচন সুষ্ঠু করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে। এছাড়াও ১৫ তারিখে সুন্দরগঞ্জে গিয়ে সিইসি এবং আমি আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে আবারও বৈঠক করবো।

ভোটের পরও যদি কোনো অভিযোগ আসে তাহলে ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে সচিব বলেন, কমিশনে যেকোনো অভিযোগ আসলে তা তদন্ত করা হয় এবং সেই অনুসারে ব্যবস্থা নেওয়া হয়। তবে অভিযোগটা সুনির্দিষ্ট হলে ভালো হয়।

দলীয়ভাবে প্রথম ১৪ টি উপজেলায় ও ৪টি পৌরসভায় সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে।



মন্তব্য চালু নেই